একনজরে

10/recent/ticker-posts

ধূমকেতু নিওওয়াইসকে দেখতে চোখ রাখুন সন্ধ্যের আকাশে


খোশখবর ডেস্কঃ ফের একটা মহাজাগতিক ঘটনার সাক্ষী হওয়ার সুযোগ। এবার সন্ধ্যের পর উত্তর আকাশে আপনি দেখতে পাবেন ধূমকেতু নিওওয়াইসকে। জ্যোতির্বিজ্ঞানীদের পরিভাষায় এই ধূমকেতুর নাম সি/২০২০ এফ -৩। গত ২৭ মার্চ এই ধূমকেতুকে প্রথম নজরে পড়ে নাসার উপগ্রহ ‘নিওওয়াইজ’-এর। তারপর থেকেই এই ধূমকেতুকে ‘নিওওয়াইজ’ নামেই ডাকা হচ্ছে। ইতিমধ্যেই ওয়াশিংটন, ব্রিটেনের আকাশে আলো ছড়িয়ে সকলের নজর কেড়েছে নিওওয়াইস।
জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতের আকাশে জুলাই থেকে অগস্ট মাসে দেখা যাবে এই ধূমকেতু।১৪ জুলাই থেকে টানা ২০ দিন সন্ধ্যার আকাশে দেখা যাবে এই ধূমকেতুকে।

বিজ্ঞানীরা হিসেব কষে দেখিয়েছেন যে প্রায় সাড়ে ৬ হাজার বছর পর ফের পৃথিবীর কাছাকাছি আসছে এই ধূমকেতু। এতটাই কাছাকাছি যে, তাকে এ বার খালি চোখেও দেখা যাবে কলকাতা-সহ গোটা ভারতে। সূর্যাস্তের পর অন্তত ঘণ্টাখানেক ধরে আকাশে দেখা পাওয়া যাবে এই দুই লেজবিশিষ্ট অতি উজ্জ্বল এই ধূমকেতুকে।এই শতাব্দীতে আর কোনও ধূমকেতুকে এত উজ্জ্বল ভাবে দেখার সুযোগ পাওয়া যায় নি।
ধূমকেতুর শরীর তৈরি হয় পাথর, গ্যাস আর বরফ দিয়ে। কিন্তু কোথা থেকে এসেছে ধূমকেতু নিওওয়াইস। বিজ্ঞানীরা সন্দেহ করছেন, কুইপের বেল্ট বা ওরট ক্লাউড থেকেই এসেছে এই কমেট বা ধূমকেতু । আর এই ওরট ক্লাউড হল সৌরমণ্ডলের থেকে বহু দূরের এক হিমশীতল বরফের রাজ্য। আগামী ২২ জুলাই নিওওয়াইজ সবচেয়ে কাছে আসবে পৃথিবীর। সে দিন পৃথিবী থেকে নিওওয়াইজের দূরত্ব হবে মাত্র ১০ কোটি ৩০ লক্ষ কিলোমিটার। আর এই ধূমকেতুকে সবচেয়ে বেশিক্ষণ ঘণ্টাখানেকেরও বেশি সময় ধরে ধরে দেখা যাবে আগামী ৩০ জুলাই।

ছবি সৌজন্য - টুইটার /নাসা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ