একনজরে

10/recent/ticker-posts

Best-selling Books in the world পৃথিবীতে সবচেয়ে বেশী বিক্রি হওয়া ১০টি বই,নাম জেনে নিন এখনই


পৃথিবীজুড়ে প্রকাশিত কোটি কোটি বইয়ের মধ্যে কিছু বই হয়ে ওঠে বেস্ট সেলার। এখানে রাখা হল কিন্তু সর্বকালের সেরা ১০টি সর্বাধিক বিক্রিত বইয়ের নাম।

খোশখবর ডেস্কঃ পৃথিবীতে বইয়ের অভাব নেই।প্রতিদিনই বিভিন্ন দেশে, বিভিন্ন ভাষায় প্রকাশিত হয়ে চলেছে লক্ষ লক্ষ বই।এরই মধ্যে গল্প, উপন্যাস, কবিতার পাশাপাশি আছে পড়ার বই, গবেষনা ধর্মী বই, ধর্মীয় বই, খেলার বই ইত্যাদি। পৃথিবীজুড়ে প্রকাশিত কোটি কোটি বইয়ের মধ্যে কিছু বই হয়ে ওঠে বেস্ট সেলার। এখানে রাখা হল কিন্তু সর্বকালের সেরা ১০টি সর্বাধিক বিক্রিত বইয়ের নাম। অল টপ এভরিথিং সাইট থেকে এই তথ্য নেওয়া হয়েছে।এখানে যে বেস্টসেলারের তালিকা আছে তা ২০২০ সাল পর্যন্ত বিক্রির হিসেব অনুযায়ী।


সর্বকালের সেরা ১০টি সর্বাধিক বিক্রিত বই


১. বাইবেল

[বিক্রি হয়ে গেছে ৫ বিলিয়ন কপি]

ধর্মীয় পুস্তক বাইবেল হল এই পৃথিবীর সর্বকালের সর্বাধিক বিক্রিত বই- যা এখন পর্যন্ত প্রায় ৫ বিলিয়ন কপি বিক্রি হয়ে গেছে।এই বই দুটি ভাগে বিভক্ত - ওল্ড টেস্টামেন্ট এবং নিউ টেস্টামেন্ট। বাইবেল মানব ইতিহাসের সবচেয়ে বেশী অনুবাদ হওয়া বইও।


২. কোটেশন ফ্রম চেয়ারম্যান মাও সে-তুং(লিটল রেড বুক)

[বিক্রি হয়ে গেছে ১.১ বিলিয়ন কপি ]

বইটিতে ১৯৪৯ সালে চিনের কমিউনিস্ট বিপ্লবের নেতা এবং চিনা কমিউনিস্ট পার্টির মূল চেয়ারম্যান মাও সে তুং – এর ৩৩টি বিভিন্ন বিষয়ে ৪২৭ টি উক্তি রয়েছে। প্রথমে শুধুমাত্র সামরিক নেতাদের মধ্যে বিতরণ করা হত।পরে চিনের জনসাধারণ এবং ১৯৬৭-তে অনেক ভাষায় অনুবাদ করে চিনের বাইরেও লক্ষ লক্ষ মানুষের কাছে বিক্রি করা হয়।


৩. কোরান বা কুরআন

[বিক্রি হয়ে গেছে ৮00 মিলিয়ন কপি ]

এই ধর্মীয় বই মূলত আরবি ভাষায় লেখা হয়। কোরান বা কুরআনকে ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ যা আল্লার বাণী বলে মুসলমানরা বিশ্বাস করে থাকেন। একে আরবি শাস্ত্রীয় সাহিত্যের সর্বোৎকৃষ্ট রচনা বলে মনে করা হয়।


৪. লর্ড অফ দ্য রিংস

[বিক্রি হয়ে গেছে ১৫৫ মিলিয়ন কপি ]

ইংরেজ লেখক জন টলকিয়েনের (ওরফে জে.আর.আর. টলকিয়েন) দ্য লর্ড অফ দ্য রিংস ইতিহাসের সবচেয়ে বেশি বিক্রি হওয়া উপন্যাস৷ এই উপন্যাসের তিনটি ভাগ রয়েছে - "দ্য ফেলোশিপ অফ দ্য রিং", দ্য টু টাওয়ারস" এবং দ্য রিটার্ন অফ দ্য কিং"। উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি তিনটি সিনেমাও বিপুল সাফল্যের মুখ দেখেছে।



৫. দ্য লিটল প্রিন্স(লে পেটিট প্রিন্স)

[বিক্রি হয়ে গেছে ১৪০ মিলিয়ন কপি ]

বইয়ের লেখক আন্তোইন ডি সেন্ট-এক্সুপেরি ছিলেন বৈমানিক, সাংবাদিক।এখনও পর্যন্ত শিশুদের জন্য সর্বকালের সবচেয়ে বেশি বিক্রি হওয়া উপন্যাস। ১৯৪৩ সালে প্রকাশ পায় এই বই।মূল ভাষা-ফরাসি।



৬. হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন

[ বিক্রি হয়ে গেছে ১২৫ মিলিয়ন কপি ]

ব্রিটিশ লেখক জে কে রাউলিংয়ের লেখা একটি ফ্যান্টাসি উপন্যাস,১৯৯৭ সালে প্রকাশিত হয়। এটি বিশ্বখ্যাত হ্যারি পটার সিরিজের এবং রাউলিংয়ের প্রথম উপন্যাস। এই বই প্রায় ১০০টি ভাষায় অনূদিত হয়েছে৷



৭. স্কাউটিং ফর বয়েজ

[বিক্রি হয়ে গেছে ১২০ মিলিয়ন কপি ]

ব্রিটিশ আর্মি অফিসার এবং স্কাউট মুভমেন্টের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন-পাওয়েল-এর লেখা একটি হ্যান্ডবুক।অল্প বয়স্ক ছেলেদের জন্য লেখা বইটি প্রকাশ পায় ১৯০৮ সালে




৮. এন্ড দেন দেয়ার ওয়্যার নান

[বিক্রি হয়ে গেছে ১৫ মিলিয়ন কপি ]

ব্রিটিশ লেখক আগাথা ক্রিস্টির একটি রহস্য অপরাধ উপন্যাস,যা প্রথম ১৯৩৯ সালে "টেন লিটল এন*গারস" নামে প্রকাশিত হয়েছিল,পরে অবশ্য বইটির নাম বদল হয়।এটি সর্বকালের সবচেয়ে সফল রহস্য অপরাধ উপন্যাসবলে মবে করা হয় ।


৯. দ্য হবিট

[বিক্রি হয়ে গেছে ১১০ মিলিয়ন কপি ]

ব্রিটিশ লেখক জেআরআর টলকিয়েনের লেখা আরেকটি ফ্যান্টাসি উপন্যাস।এটি ১৯৩৭ সালে প্রকাশিত হয়।টলকিয়েনের উপন্যাস 'দ্য লর্ড অফ দ্য রিংস' ও বেস্টসেলার ফ্যান্টাসি জগতে স্থান পেয়েছে।


১০. দ্য ড্রিম অফ দ্য রেড চেম্বার

[বিক্রি হয়ে গেছে ১০৫ মিলিয়ন কপি ]

দ্য ড্রিম অফ দ্য রেড চেম্বার কাও জুয়েকিনের লেখা একটি উপন্যাস যা ১৭৯১ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। উপন্যাসটির মূল শিরোনাম ছিল "দ্য স্টোরি অফ দ্য স্টোন", পরে তার নাম বদল করা হয়।উপন্যাসটিতে ১২০টি অধ্যায় রয়েছে।

তথ্যঃ অল টপ এভরিথিং 
বেস্টসেলারের তালিকা ২০২০ সাল পর্যন্ত বিক্রির হিসেব অনুযায়ী

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ