একনজরে

10/recent/ticker-posts

ChatGPT Sam Altman গোটা বিশ্বে আলোড়ন ফেলা ‘চ্যাট জিপিটি’ কে বানাল?


কৃত্রিম মেধা নির্ভর ChatGPT এবং DALL.E বানিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে স্যাম অল্টম্যানের কোম্পানি ওপেন এআই

খোশখবর ডেস্কঃ গোটা বিশ্ব জুড়েই আলোড়ন ফেলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত চ্যাট জিপিটি। একজন মানুষ বুদ্ধি খাটিয়ে ভেবেচিন্তে যে কাজ করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সে সবের অনেকটা কাজ এই চ্যাটবট করে দিতে পারে চোখের নিমেষে। এই চ্যাটবট মানুষের মতো লিখতে পারে। কঠিন অঙ্ক হোক বা কবিতা বা ওয়েবসাইটের পোগ্রাম বা ছবি আঁকা সবই সে করতে পারে চোখের নিমেষে।


চ্যাট জিপিটিতে এমন এক ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং বা এনএলপি সিস্টেম, যা ব্যবহারকারীর সঙ্গে মানুষের মতো লিখিত ভাবে কথাবার্তা চালাতে সক্ষম।এর ল্যাঙ্গুয়েজ মডেল হল জেনেরেটিভ প্রিট্রেইনড ট্রান্সফর্মার।অর্থাৎ আগে থেকে তার পেটের ভেতর বিপুল তথ্য গুঁজে দেওয়া হয়।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মাল্টি-লেয়ারড মেশিন লার্নিং নিউরাল নেটওয়ার্ক ডিপ লার্নিং অ্যালগরিদম এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি)-এর সাহায্যে চ্যাট জিটিপি গ্রাহকের প্রশ্নের সঠিক জবাব দিতে পারে।এক কথায় প্রযুক্তির জগতে অন্য মাত্রা এনে দিয়েছে চ্যাটবট চ্যাট জিপিটি (ChatGPT)।




কে বানাল চ্যাট জিপিটি?

চ্যাট জিপিটির নাম উঠলেই সামনে চলে আসে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাম অল্টম্যানের নাম।জন্ম ১৯৮৫ সালের ২২ এপ্রিল। ছোটবেলা থেকেই প্রযুক্তি ক্ষেত্রে ছিল তাঁর প্রবল ঝোঁক। ছিল প্রতিভাও। মাত্র আট বছর বয়সেই করতে পারতেন কম্পিউটার পোগ্রামিং। স্কুলের গণ্ডি পেরিয়ে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স নিয়ে ভর্তি হন।

স্যাম অল্টম্যান 

কিন্তু বিশ্ববিদ্যালয়ের ধরাবাঁধা সিলেবাস তাঁকে ধরে রাখতে পারে নি। মাথায় ঘুরছিল নতুন কিছু করার কাজ। কলেজ ছেড়ে দিয়ে দুই বন্ধুর সঙ্গে লুপ্ট ( Loopt) নামের একটি লোকেশন শেয়ার করার অ্যাপ তৈরি করেন। পরে এই ৪৩ মিলিয়ন মার্কিন ডলারে এই অ্যাপ বেচে দিয়ে হাইড্রাজিন ক্যাপিটাল নামক আর একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন স্যাম অল্টম্যান।

ইলন মাস্কের সঙ্গে স্যাম অল্টম্যান 

২০১৫ সালে ইলন মাস্কের সঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে ওপেন এআই (OpenAI) কোম্পানির প্রতিষ্ঠা করেন স্যাম।কিন্তু ২০১৮ সালে ওপেন এআই থেকে বেড়িয়ে যান মাস্ক।এরপর এই সংস্থায় বিপুল বিনিয়োগ করে মাইক্রোসফট সহ একাধিক সংস্থা।ইতিমধ্যে কৃত্রিম মেধা নির্ভর ChatGPT এবং DALL.E বানিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে স্যাম অল্টম্যানের কোম্পানি ওপেন এআই।

আরও পড়ুনঃ গুগল বার্ডের পাল্টা এল মাইক্রোসফট বিং-এর নতুন এ আই ভার্সান

স্যাম অল্টম্যানের চ্যাট জিপিটির সঙ্গে বাজার দখলের লড়াই করতে গুগল এনেছে তার নিজস্ব 'ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশান' বার্ড।যেটি হল ল্যামডা ভিত্তিক এক্সপেরিমেন্টাল কনভাসার্সেশনাল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সার্ভিস।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ