একনজরে

10/recent/ticker-posts

Soudi Rayyana Barnawi মহাকাশে যাবেন সৌদি আরবের প্রথম মহিলা মহাকাশচারী রায়ানা বারনাউই

ছবি সৌজন্যঃ টুইটার

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র বা আই এস এস-এ এই প্রথম মহিলা মহাকাশচারীকে পাঠানোর ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

খোশখবর ডেস্কঃ এক সময় বেশ রক্ষণশীল দেশ হিসেবেই পরিচিত ছিল সৌদি আরব।কিন্তু বিশ্ব বাণিজ্যের অন্যতম কেন্দ্র হয়ে উঠতে প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরে সৌদি এখন হাঁটছে অন্য পথে। ২০১৭ সালের পর সে দেশে মহিলাদের গাড়ি চালানোর এবং পুরুষ অভিভাবক ছাড়া বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে।২০১৬ সালের পর সেদেশে কর্মক্ষত্রে মহিলাদের অনুপাত দ্বিগুণেরও বেশি হয়েছে – যা বর্তমানে ১৭ শতাংশ থেকে দাড়িয়েছে ৩৭ শতাংশে।

আরও পড়ুনঃ আপনার সমস্ত কাজ করে দেবে চ্যাট জিপিটি,ব্যাপারটা আসলে কী?

বিভিন্ন দিকে এগিয়ে চলার পাশাপাশি মহাকাশ অভিযানের দিকেও নজর দিয়েছে তারা। সৌদির জাতীয় সংবাদ সংস্থার তরফে সম্প্রতি আগামী মহাকাশ অভিযানের জন্য মহিলা মহাকাশচারী রায়ানা বারনাউই বেছে নেওয়ার কথা জানানো হয়েছে। রায়ানার সঙ্গে মহাকাশে যাবেন পুরুষ মহাকাশচারী আলি আল-কারনি।আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাক্সিয়োম স্পেস’-এর তরফে হবে এই অভিযান।নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে একটি ‘স্পেসএক্স ফ্যালকন ৯’ রকেটে চেপে মহাকাশে যাবেন তাঁরা।

এরকমই রকেটে  মহাকাশে যাবেন রায়না বারনাউই 


আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র বা আই এস এস-এ এই প্রথম মহিলা মহাকাশচারীকে পাঠানোর ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।এই মিশনের নামা হচ্ছে এ এক্স টু।এছাড়াও এই মিশনে থাকবেন চতুর্থবার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যাওয়া নাসার মহাকাশচারী পেগি হুইটসন।আর এই সফরে পাইলট হিসেবে থাকবেন জন শফনার।২০২৩-এর দ্বিতীয় ভাগে হবে সৌদির এই মহাকাশ অভিযান।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ