একনজরে

10/recent/ticker-posts

No Tobacco Day আমাদের খাদ্য দরকার,তামাক নয় – ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার


লাভের কথা ভেবে গোটা বিশ্বে প্রতি বছর প্রায় ৩.৫ মিলিয়ন হেক্টর জমি তামাক চাষের দখলে চলে যাছে।

খোশখবর ডেস্কঃ ফি বছর গোটা বিশ্বজুড়ে ৩১ মে পালিত হয় বিশ্ব তামাকমুক্ত দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার( WHO)-র এই দিন পালনে এ বছরের প্রতিপাদ্য ‘তামাক নয়, খাদ্য চাই’। এ বছর গ্লোবাল ক্যাম্পেইনের লক্ষ্য হল তামাক চাষিদের জন্য বিকল্প শস্য উৎপাদন এবং বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের টেকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিত করা। এর ফলে তামাক চাষের বিকল্প উদ্যোগে তাঁদের সামিল করার পাশাপাশি বিশ্বব্যাপী খাদ্য সংকটে অবদান রাখা হবে।

  

তামাক উৎপাদন খাদ্য নিরাপত্তাহীনতা বাড়িয়ে তোলে

বিশ্বজুড়ে সংঘাত, যুদ্ধ, জলবায়ু পরিবর্তনের ধাক্কা এবং কোভিড-১৯ মহামারির পর অর্থনৈতিক ও সামাজিক প্রভাবে দেখা দিয়েছে ক্রমবর্ধমান খাদ্য সংকট।তামাক চাষের দিকে নজর দিলে তা খাদ্য নিরাপত্তাহীনতাকে আরও বাড়িয়ে তুলবে।

• লাভের কথা ভেবে  গোটা বিশ্বে প্রতি বছর প্রায় ৩.৫ মিলিয়ন হেক্টর জমি তামাক চাষের দখলে চলে যাছে। ক্রমবর্ধমান তামাক চাষের জেরে ধ্বংস হচ্ছে বছরে ২০০০০০ হেক্টর বনভূমি। 

• তামাক চাষ করতে প্রচুর কীটনাশক এবং সারের প্রয়োজন হয়, যা মাটির বিপুল ক্ষতি করে।

• তামাক চাষের জন্য ব্যবহৃত জমিতে অন্যান্য ফসল ফলার ক্ষমতা কমে যায়, কারণ তামাক মাটির উর্বরতা হ্রাস করে।



• অন্যান্য কৃষিকাজ যেমন ভুট্টা চাষ এবং এমনকি গবাদি পশু পালনের সঙ্গে তুলনা করলে, তামাক চাষ বাস্তুতন্ত্রের উপর অনেক বেশি ধ্বংসাত্মক প্রভাব ফেলে।

অর্থকরী ফসল হিসেবে তামাক থেকে মুনাফা অর্জন লক্ষ্য হলে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর টেকসই খাদ্য উৎপাদনে বিপুল ক্ষতি হয়ে চলেছে।এই পরিস্থিতিতে তামাক চাষ কমাতে এবং কৃষকদের বিকল্প খাদ্য শস্য উৎপাদনে এগিয়ে যেতে সহায়তা করার জন্য আইনি ব্যবস্থা গ্রহণের পথে হাঁটার কথা ভাবা হয়েছে।

বিকল্প জীবিকা সৃষ্টিতে সহায়তাই লক্ষ্য

তামাক শিল্প তামাক চাষীদের ভালভাবে বেঁচে থাকতে সাহায্য করে – এমন একটা ধারণা বিশ্বজুড়ে প্রচার করার চেষ্টা হলেও তা আসল সত্যি থেকে অনেক দূরের কথা। তামাক চাষের সময় কীটনাশক এবং বিষাক্ত রাসায়নিকের ব্যবহারের ফলে স্বাস্থ্যসংকটে ভুগছে বহু কৃষক পরিবার। এরই পাশাপাশি বিভিন্ন তামাক কোম্পানির সঙ্গে অন্যায্য চুক্তি কৃষকদের দরিদ্র অবস্থা থেকে কোনওভাবেই ঘুরে দাঁড়াতে দেয় না। এর পাশাপাশি চলে শিশু শ্রম, শিক্ষার অধিকারে হস্তক্ষেপ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা। ফলে তামাক চাষের জন্য ব্যবহৃত জমি রাষ্ট্রসংঘের ক্ষুধা শূন্য উন্নয়নের লক্ষ্য অর্জনে আরও দক্ষতার সঙ্গে ব্যবহার করার প্রতি নজর দেওয়া হয়েছে।

তথ্যসূত্রঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট     

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ