একনজরে

10/recent/ticker-posts

tea on empty stomach? রোজ চা খাচ্ছেন খালি পেটেই? জেনে নিন কী কী সমস্যা হতে পারে।


চিকিৎসকেরা জানাচ্ছেন খালি পেটে চা পান করার ঝুঁকি অনেক।

খোশখবর ডেস্কঃ চা মানেই এনার্জি,সকালে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে এক কাপ চা না পেলে অনেকেরই চলে না।কিন্তু অনেকেই চা পান করে থাকেন খালি পেটে। চিকিৎসকেরা জানাচ্ছেন খালি পেটে চা পান করার ঝুঁকি অনেক। সাম্প্রতিক কয়েকটি গবেষণায় বলা হয়েছে, খালি পেটে চা পানের অভ্যাস শরীরের পক্ষে ক্ষতিকর। বিশেষ করে গরমকালে। চা খাওয়ার আগে ভারী কিছু না খেলেও অন্তত চায়ের সঙ্গে একটি বিস্কুট খেয়ে নেওয়া জরুরি।

চায়ে ক্যাফিন নামক যৌগ রয়েছে।চায়ে থাকা ক্যাফেইন যদি খালি পেটে থাকাকালীন পাকস্থলীতে প্রবেশ করে তাহলে শরীরে এর প্রভাব খুবই ক্ষতিকর হয়ে উঠতে পারে।খালি পেটে এই যৌগ পাকস্থলীতে প্রবেশ করলে অম্লের পরিমাণ বাড়তে পারে। এর ফলে অনেক সময় আকস্মিক বমি বমি ভাব, বুক জ্বালার মতো উপসর্গ দেখা দেয়। গ্যাসের সমস্যারও সূত্রপাত ঘটে। দীর্ঘদিন ধরে খালি পেটে চা পানের অভ্যাস গ্যাসের সমস্যাকে আরও মারাত্মক করে তুলতে পারে।

Image by VIJAY BANSHIWAL from Pixabay


একাধিক গবেষণায় দেখা গিয়েছে, সকালে খালি পেটে চা পান করলে মস্তিষ্কের ভেতরে এমন কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার ফলে স্ট্রেস এবং উদ্বেগের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে।

চায়ে থিয়োফিলিন থাকে। এটি শরীরে জলের পরিমাণ হ্রাস করে। ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরে জলের পরিমাণ কম থাকে। ঘুম থেকে উঠেই খালি পেটে চা পান করলে সেই পরিমাণ আরও হ্রাস পায়। এর প্রভাব পড়ে কিডনিতে। চা খাওয়ার আগে অল্প কিছু খাবার বা ২টি বিস্কুট বা মুড়ি খেয়ে নিলে এই থিয়োফিলিন কিছুটা দুর্বল হয়ে পড়ে।

Image by Majharul Islam from Pixabay

সকালে ঘুম থেকে উঠেই যদি কেউ চায়ের কাপে চুমুক দেন, তাহলে শরীরে টক্সিনের মাত্রা দ্বিগুণ হয়ে যায়। যার ফলে যকৃত ও ফুসফুসের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই চিকিৎসকদের মতে সকালে উঠে খালি পেয়ে কয়েক গ্লাস জল খান, এতে করে শরীর থেকে টক্সিন বেড়িয়ে যাবে খুব সহজেই।



[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ