একনজরে

10/recent/ticker-posts

World's Longest Bicycle বিশ্বের সবচেয়ে লম্বা সাইকেল, মিলল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি


খোশখবর ডেস্কঃ সাইকেলের রকমফেরের শেষ নেই।একদিকে পরিবেশ আর অন্যদিকে শরীর-স্বাস্থ্যের কারণে বিশ্বজুড়েই বাড়ছে সাইকেলের চাহিদা।প্যাডেল সাইকেলের পাশাপাশি তৈরি হচ্ছে ই-সাইকেল।অর্থাৎ যারা প্যাডেল করতে ইচ্ছুক নন তাদের জন্য ব্যাটারি চালিত সাইকেলের বন্দোবস্ত।সাইকেলের বিজ্ঞান একইরকমের হলেও বিশ্বের বিভিন্ন দেশে ছোট,বড়,রোগা,মোটা সাইকেলের অভাব নেই।



সাইকেলের দেশ বলে পরিচিত নেদারল্যান্ড,সুইজারল্যান্ড,চিনেও মেলে হাজারো মডেল,নানা আকারের সাইকেল।ভারতেও সাইকেলের ব্যবহার প্রচুর।এদেশে যেমন মাল বহনের জন্য শক্তিশালী সাইকেলের দেখা মেলে তেমনই ফ্যান্সি বা রেসিং সাইকেলেরও অভাব নেই।তবে সদ্য হই হই পড়ে গিয়ছে বিশ্বের সবচেয়ে লম্বা সাইকেল নিয়ে।একটি ডাচ দলের তৈরি ১৮০ ফুট, ১১ ইঞ্চির সাইকেলই এখন বিশ্বের দীর্ঘতম।ইতিমধ্যেই মিলেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর স্বীকৃতি।

শুধু লিঙ্ক লাইনে ক্লিক করে ঢুকে পড়ুন  www.youtube.com/channel/UCppJNWmBwUwu4IO6hjwHmWg  


১৮০ ফুট লম্বা সাইকেল? তাও আবার হয় নাকি? হয়,এই পৃথিবীতে অবাক করা কাণ্ডের শেষ নেই।এর আগে ২০২০ সালে তৈরি হওয়া অস্ট্রেলিয়ান বার্নি রায়ানের সাইকেলের দৈর্ঘ্য ছিল ১৫৫ ফুট ৮ ইঞ্চি। সেটিও গিনেস রেকর্ডে স্থান পেয়েছিল।তবে তথ্য বলছে এর আগে বহুবার ভেঙেছে লম্বা বা দীর্ঘতম সাইকেলের রেকর্ড।


প্রথম ১৯৬৫ সালে জার্মানির কোলোনে তৈরি হওয়া একটি সাইকেলের দৈর্ঘ্য ছিল ৮ মিটার বা ২৬ ফুট ৩ ইঞ্চি। এরপর নিউজিল্যান্ড, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডে বারবার ভাঙাগড়া হয়েছে সাইকেলের লম্বা হওয়ার রেকর্ডের।


নেদারল্যান্ডে ১৮০ ফুট, ১১ ইঞ্চির রেকর্ড গড়া সাইকেলের পেছনে রয়েছেন ৩৯ বছর বয়সী ইভান শাল্ক, যিনি ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন একটা সবচেয়ে লম্বা সাইকেল তৈরির। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইভান শাল্ক জানান, “আমি বছরের পর বছর ধরে এই ব্যাপারটা নিয়ে ভাবছি। আমি একবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বইতে এই সাইকেলের রেকর্ডের কথা জানতে পারি।”


সেই ভাবনা থেকে রীতিমত পরিকল্পনা করেই কাজে নামেন ইভান।এমনিতে বিভিন্ন কার্নিভালের ফ্লোট বা গাড়ি তৈরি করেন তিনি।থাকেন ইঞ্জিনিয়ারিং ও কারিগরদের জন্য বিখ্যাত প্রিন্সেনবিকে।আটজন ডাচ কারিগরকে নিয়ে ২০১৮ সাল থেকে অবসর সময়ে নেমে পড়েন স্বপ্নের সাইকেল বানাতে।




তবে এই এতবড় সাইকেল নিয়ে আপনি শহর ঘুরতে চাইলে ভুল করবেন।তবে সঠিক ব্যাকরণ মেনে তৈরি এই যান আসলে রেকর্ড ভাঙার সাইকেল।একা এবং অনেকে মিলে চালাতে পারা যায় এরকম সাইকেল।
তথ্যঃ এনডিটিভি   

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ