একনজরে

10/recent/ticker-posts

পৃথিবীর সবচেয়ে বড় অফিস বাড়ির নাম জানেন?

খোশখবর ডেস্কঃ বিশাল অফিস বাড়ি বলতে আমরা কতটা বড় কল্পনা করতে পারি? খুব বড় এলাকা নিয়ে পাঁচতলা বা দশতলা বা আরও বড় কোনও ভবন নিশ্চই। কিন্তু আজ আমরা আপনাকে এমন বিশাল ভবনের কথা শোনাবো যা একটা ছোট্টো দেশের চেয়েও বড়। দেশটির নাম হল ভ্যাটিকান সিটি( যা কিনা পৃথিবীর ক্ষুদ্রতম) আর অফিস বাড়িটার নাম হল পেন্টাগন। এটি হল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর। গোটা বাড়িটা আকারে পঞ্চভুজের মতো বলে এর নাম হয়েছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া প্রদেশের আর্লিংটনে ৪৮ এন রোটারি রোড-এ এটি অবস্থিত। এটিই পৃথিবীর বৃহত্তম অফিস বাড়ি। তথ্য বলছে কেউ যদি ভবনটির নিচ থেকে সবগুলো করিডোর ঘুরে ৫ তলায় পৌঁছতে চায় তবে তাকে কম করে হলেও ২৭ কিলোমিটার পথ হাঁটতে হবে।

পাঁচ একর বা ২০,০০০ বর্গমিটার এলাকা নিয়ে তৈরি হওয়া এই ভবনের মধ্যবর্তী চত্বরটিকে বলা হয় ‘গ্রাউন্ড জিরো’। ঠাণ্ডা যুদ্ধের সময় এই নাম দেওয়া হয়। গ্রাউন্ড জিরোতে এখন একটি স্ন্যাকস বার আছে। অফিসে কর্মরতদের জন্য ভিতরে রয়েছে খোলা বাগান। পেন্টাগনের নির্মাণ কাজ শুরু হয় ১১ সেপ্টেম্বর, ১৯৪১, আর শেষ হয় ১৫ জানুয়ারি, ১৯৪৩ সালে। এর মোট জমির পরিমাণ ৫৮৩ একর। এই বাড়ির উচ্চতা ২৪ মিটার। এখানে মোট সিঁড়িপথ আছে ১৩১টি, চলমান সিঁড়ি ১৯টি, এলিভেটর ১৩টি, বিশ্রাম কক্ষ ২৮৪টি এবং জানালা রয়েছে ৭৭৫৪টি।

অঙ্কের হিসেব বলছে কেউ যদি বাড়িটির নিচ থেকে সবগুলো করিডোর ঘুরে ৫ তলায় পৌঁছতে চায় তবে তাকে প্রায় ২৭ কিলোমিটার পথ হাঁটতে হবে।

সংগ্রহসুত্র - গিনেস বুক অফ ওর্য়াল্ড রেকর্ড ও অন্যান্য রেকর্ড বুক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ