একনজরে

10/recent/ticker-posts

জানেন কী কবে আন্তর্জাতিক হাত ধোয়া দিবস পালিত হয়?


খোশখবর ডেস্কঃ আপনি কী জানেন প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়। বিশ্ব ব্যাপী জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার জন্যে এই দিবসটি পালিত হয়ে থাকে।

২০০৮ সালে সুইডেনের স্টকহোমে বিশ্ব জল সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে গ্লোবাল হ্যান্ড ওয়াশিং পার্টনারশিপে সর্বপ্রথম হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে এ দিনটি পালনের সিদ্ধান্ত হয়। এর পর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে প্রতিবছর ১৫ অক্টোবর দিনটি উদযাপনের বিষয়টি অনুমোদিত হয়।

বিশ্ব হাত ধোয়া দিবসের মূল লক্ষ্য হল, সব দেশের মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার আওতায় নিয়ে আসা এবং সচেতনতা বৃদ্ধি করা।বিজ্ঞানীরা পরীক্ষা সঠিকভাবে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করতে পারলে প্রায় ২০টি রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়।মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ২০ সেকেন্ড ভালোভাবে হাত ধোয়াটা জীবানু মুক্ত করতে সবচেয়ে ভালো উপায়। করোনা( সিওভিডি-১৯) র কারনে আজ গোটা পৃথিবী হাত ধোয়ার উপযোগিতার বিষয়টি বুঝতে পেরেছে।

 কিন্তু পৃথিবীতে সর্বপ্রথম হাত পরিষ্কারের প্রয়োজনীয়তার কথা কে শুনিয়েছিলেন জানেন? তিনি হলেন ইগনাজ স্যামেলওয়াইজ। ইগনাজ জন্মেছিলেন ১ জুলাই, ১৮১৮ সালে হাঙ্গারির বুদাপেস্টে। ভিয়েনা বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি পাশ করার পর ধাত্রীবিদ্যায় তিনি উচ্চ শিক্ষা লাভ করেন তিনিই বলেন পরিচ্ছন্নতাই হলো জীবন বাঁচানোর সেরা উপায়। স্বাস্থ্যরক্ষার প্রাথমিক উপায়, হাতদুটো পরিষ্কার রাখা।