একনজরে

10/recent/ticker-posts

মুখে মাস্ক পরে দূষণ থেকে কতটা বাঁচাতে পারবেন আপনি?


খোশখবর ডেস্কঃ করোনা ভাইরাসের জন্য এখন অনেকেই মাস্ক ব্যবহার করছেন কিন্তু সারা বছর আপনি কি করবেন? শুধু রোগবালাই নয় আজকের দিনে নাগরিক জীবনে দূষণের কবল থেকে পালিয়ে যাওয়ার বোধহয় কোনও উপায়ই নেই। হু বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব খাতায় সবচেয়ে দূষিত শহরের তালিকায় একে একে ঢুকে পড়ছে আমাদের দর্শনীয় প্রিয় শহর গুলো। সেই সব শহরের নাম। এমনিতে প্রতিদিনের দূষণতো আছেই এই দূষণের মাত্রা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায় দেওয়ালির মত উৎসবের রাতে।

জ্বালানি, যানবাহনের ধোঁয়া থেকে এই দূষণ হয়। কাঠ, তেল, কয়লা পুড়েও বাড়ে এই বাতাসের বিষ। আর এর মধ্যে দিনের পর দিন বসবাস করেই বাড়তে থাকে শ্বাসকষ্ট, হাঁপানি, ফুসফুসের সংক্রমনের মত ঘটনা।আর এই বিপদের হাত থেকে বাঁচতে অনেকেই ব্যবহার করেন কিন্তু সত্যিই কী সঠিকভাবে কাজ করে এই মাস্ক? আসল কথা হল বাজারে যে সব চলতি বা সস্তার মাস্ক পাওয়া যায় তাতে এই দূষণ রোখার কোনও কাজই হয় না। এজন্য আপনাকে কিনতে হবে তিনটি স্তর বিশিষ্ট এন ৯৫ বা এন ৯৯ জাতীয় মাস্ক। এগুলোর দামও যথেষ্ট। দাম দিয়ে মাস্ক কিনে আপনি তা ব্যবহার করতে পারবেন মাত্র ৩ থেকে ৪ মাসের জন্য। পাশাপাশি তিন স্তর বিশিষ্ট এই মাস্ক ব্যবহার করলে শ্বাস নিতে বেশ সমস্যাও হয়। অন্যদিকে এই সব মাস্ক ২.৫ ও পি এম ১০-এর মাত্রার ক্ষুদে কণা রুখতে অনেকক্ষেত্রেই সঠিকভাবে কাজ করে না।

শহরের দূষণ থেকে নিজেকে বাঁচাতে মাস্কের ব্যবহার মোটেই বিজ্ঞানসম্মত নয়। আর আসল সমস্যার দিকে নজর না দিয়ে লক্ষ লক্ষ মানুষ মাস্ক ব্যবহার করবে এট বাস্তবসম্মতও নয়। এজন্য প্রয়োজন দূষণমুক্ত পরিবেশ। পৃথিবী জুড়ে জোরদার হচ্ছে দূষণমুক্তির আন্দোলন। এই আন্দোলনে পথ দেখাচ্ছে ভারতও। কবে পরিবেশ আবার আমার আপনার সহনীয় হয়ে উঠবে সেই প্রশ্নটা থাকছেই।