একনজরে

10/recent/ticker-posts

Starship launch postpones স্থগিত পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রকেটের মহাকাশ যাত্রা,কেন জানেন?



খোশখবর ডেস্কঃ স্টারশিপের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট স্থগিত করে দিল ইলন মাস্কের স্পেসএক্স। সোমবার টেক্সাসের বোকা চিকাতে স্পেসএক্স স্পেসপোর্ট স্টারবেস থেকে স্থানীয় সময় সকাল ৯টায় স্টারশিপ উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু সুপার হেভি বুস্টার অংশে প্রেশারের সমস্যার কারণে নির্ধারিত সময়ের কয়েক মিনিট আগে এই উৎক্ষেপণ বাতিল করা হয়।



স্টারশিপ হল মানবজাতির ইতিহাসে তৈরি করা সবচেয়ে শক্তিশালী রকেট। স্পেস এক্সের এই রকেট বর্তমান যেকোনো মডেলের থেকে দ্বিগুণ ভার বহন করতে পারে। এই রকেট ৬৪ টন ওজনের বস্তু পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেওয়ার ক্ষমতা রাখে। স্টারশিপের দৈর্ঘ্য ১৬৪ ফুট।এর ভেতর দিব্যি ঢুকে যাবে মানুষজন ও বিপুল জিনিষপত্র।এটিকে বসানো হয়েছে ২৩০ ফুট লম্বা প্রথম পর্যায়ের সুপার হেভি বুস্টার রকেটের উপরে।এই দুই মিলিয়ে এই রকেট উৎক্ষেপণ কেন্দ্রে দাঁড়িয়ে আছে ৩৯৪ ফুট( যা স্ট্যাচু অফ লিবার্টি থেকেও উচু) উঁচুতে। 



এই রকেটকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে মহাকাশচারীদের চাঁদে বা মঙ্গল গ্রহ বা মহাকাশের অন্যান্য স্থানে নিয়ে যাওয়া যাবে।স্টারশিপের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট স্থগিত করে দেওয়ার পর স্পেসএক্সের সিইও ইলন মাস্ক টুইট করে লিখেছেন, "আজ অনেক কিছু শিখেছি, এখন প্রোপেল্যান্ট অফলোড করা হচ্ছে,আবার চেষ্টা করা হবে।" 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ