একনজরে

10/recent/ticker-posts

Yuri’s Night & Gagarin মহাকাশে প্রথম মানুষ গ্যাগারিন,গিয়েছিলেন ১২ এপ্রিল,কাকে বলে ‘ইউরির রাত্রি’


ইউরি'স নাইট আন্তর্জাতিক স্পেস পার্টি নামেও পরিচিত।

খোশখবর ডেস্কঃ ১৯৬১ সালের ১২ই এপ্রিল প্রথম মহাকাশে গিয়েছিল মানুষ।আর প্রথম মানুষ হিসেবে এই মহাকাশ যাত্রায় গিয়েছিলেন সোভিয়েত বৈমানিক ইউরি আলেক্সেইভিচ্ গাগারিন। তিনি ভস্তক মহাকাশযানে চড়ে পৃথিবীর কক্ষপথ পরিক্রমা করেন। মহাকাশ অভিযানের পর গ্যাগারিন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন, এবং তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নায়কে পরিণত হন। দেশে বিদেশে বহু পুরস্কার এবং পদক লাভ করেন ছোটবেলা থেকেই বিমান যাত্রায় অসম্ভব ঝোঁক থাকা এই মানুষটি।১৯৬৮ সালে একটি মিগ ১৫ প্রশিক্ষণ বিমান চালনার সময় বিমান দুর্ঘটনায় নিহত হন তিনি।


১৯৬১ সালের ১২ই এপ্রিল মহাকাশে প্রথম মানুষ হিসেবে ইউরি গ্যাগারিনের যাত্রা এবং ১২ই এপ্রিল ১৯৮১ সালে মহাকাশে প্রথম স্পেস সাটল প্রেরণকে স্মরণ করতে ফি বছর এই দিনটিকে আন্তর্জাতিক ভাবে ইউরি’স নাইট বা ইউরির রাত্রি হিসেবে পালন করা হয়।এর উদ্দেশ্য মহাকাশ অভিযান নিয়ে মানুষের মধ্যে আগ্রহ বৃদ্ধি করা এবং নতুন অভিযাত্রী তৈরি করা। লরেট্টা হিডালগো হোয়াইটসাইডস, জর্জ টি. হোয়াইটসাইডস, ও ট্রিশ গার্নার মিলে ‘ইউরির রাত্রি’ শুরু করেন। প্রথম ইউরির রাত্র উদযাপিত হয় ২০০১ সালের ১২ এপ্রিল, অর্থাৎ ভস্তক১ উৎক্ষেপণের ঠিক ৪০ বছর পর।


ইউরি'স নাইট আন্তর্জাতিক স্পেস পার্টি নামেও পরিচিত।আসলে এই দিনের মধ্যে দিয়ে মানুষের প্রথম মহাকাশে যাওয়া,মহাকাশ অনুসন্ধানে বুদ্ধিমান মানবজাতির অসাধারণ কৃতিত্বকে স্মরণ করা হয়। এই দিনটি সঙ্গীত, শিল্প, বিজ্ঞান, সংস্কৃতি এবং একে অপরের সঙ্গে মহাজগতের অন্বেষণে মানবতার অবদানকে স্মরণ করার দিন! এটা একটা উপলব্ধির দিন যে মানুষ যদি শান্তি ও সম্প্রীতিতে বাস করে তবে মহাকাশ অনুসন্ধান এবং জ্যোতির্বিদ্যায় আশ্চর্যজনক আবিস্কারগুলো আমাদের এগিয়ে নিয়ে যেতে পারে। 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ