একনজরে

10/recent/ticker-posts

Google Mother's Day doodle ডুডলের মাধ্যমে ‘মাতৃ দিবস’কে সম্মান জানাল গুগল


মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মাতৃ দিবস উদযাপন হিসেবে করা হয়ে থাকে


খোশখবর ডেস্কঃ মা হলেন এমন একজন যার ভালবাসায় কোনও স্বার্থ থাকে না। মায়ের প্রতি শ্রদ্ধা জানাতেই প্রতিবছর  পালন করা হয় বিশ্ব মা দিবস। ব্রিটেনেই প্রথম মায়ের জন্য একটা দিন পালন করা হত বলে তথ্য মিললেও মা দিবস উদযাপনের সূত্রপাত ঘটান মার্কিন সমাজকর্মী জুলিয়া ওয়ার্টস। প্রতি বছর মে মাসের চতুর্থ রবিবারকে মাদারিং সানডে হিসাবে পালন করা হতো ব্রিটেনে। আমেরিকার পশ্চিম ভার্জিনিয়াতে প্রথম মা দিবস পালন করা হয় ১৮৫৮ সালে। জুনের ২ তারিখকে তারা বেছে নিয়েছিল মা দিবস হিসাবে।



১৯১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রবিবারকে ‘মা দিবস’ ঘোষণা করেন। এর পর থেকে মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মাতৃ দিবস উদযাপন হিসেবে করা হয়ে থাকে।


বিশ্বজুড়ে মায়েদের প্রতি শ্রদ্ধা জানাতেই ‘ ইন্টারন্যাশনাল মার্দাস ডে’র বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। সারা বিশ্বে ঘটে যাওয়া বিভিন্ন অনুষ্ঠান এবং ঘটনার প্রতি শ্রদ্ধা জানাতে ডুডল তৈরি করে গুগল।১৯৯৮ সালে প্রথম ডুডল প্রকাশ করে গুগল। এ পর্যন্ত প্রায় ৪০০০ ডুডল প্রকাশ করেছে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের কোম্পানি। ডুডলে প্রথমেই দেখানো হয়েছে কীভাবে একটি মা মুরগি তার ডিমের যত্ন নিচ্ছে ও লালন করছে।এই ডুডলের মাধ্যমে তুলে ধরা হয়েছে হয়েছে প্রকৃতি ও মাতৃত্বের গুরুত্বপূর্ণ দিকের কথা।মায়ের স্নেহ তার সন্তানের জন্য শুধুমাত্র একটি মানুষের মধ্যেই নয়, তা হাতি, সাপ, পাখি ইত্যাদির মতো অন্যান্য প্রাণীর মধ্যেও দেখা যায়৷ ডুডলে অ্যানিমেটেড ছবির মাধ্যমে মুরগি, অক্টোপাস, সিংহের মতো প্রাণীদের মধ্যেও মা ও সন্তানের মজা, আনন্দ, ভালবাসা তুলে ধরা হয়েছে।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ