একনজরে

10/recent/ticker-posts

International Booker Prize বুকার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গ্যাসপিরেনভ এবং অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল


এই প্রথম আন্তর্জাতিক বুকার পুরস্কার পাচ্ছে বুলগেরিয়ান ভাষায় লেখা কোনও বই।

খোশখবর ডেস্কঃ "টাইম শেল্টার" উপন্যাসের জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কার পাচ্ছেন বুলগেরিয়ান লেখক জর্জি গ্যাসপিরেনভ এবং অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। ইংরেজিতে অনুবাদ হওয়া বিশ্বের বিভিন্ন দেশের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয় এই পুরস্কার।পুরস্কারের অর্থমূল্য ৫০,০০০ পাউন্ড বা ৬২,০০০ মার্কিন ডলার লেখক এবং অনুবাদকের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে।এই প্রথম আন্তর্জাতিক বুকার পুরস্কার পাচ্ছে বুলগেরিয়ান ভাষায় লেখা কোনও বই। খবরটি প্রকাশ করেছে ডব্লুআইওএন।



ঔপন্যাসিক এবং কবি গ্যাসপিরেনভ হলেন আন্তর্জাতিকভাবে সবচেয়ে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক।তাঁর কাজ ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।তাঁর জন্ম ১৯৬৮।



 অনুবাদক রোডেল মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা তবে বুলগেরিয়াতে থাকেন এবং কাজ করেন। তার কবিতা এবং গদ্য অনুবাদ বিভিন্ন সাহিত্য পত্রিকা এবং সংকলনে প্রকাশিত হয়েছে।বুলগেরিয়ান সংস্কৃতিতে তার কাজ এবং অবদানের জন্য তাকে ২০১৪ সালে তাকে সেদেশের নাগরিকত্ব দেওয়া হয়।



গত বছরই ডেইজি রকওয়েলের অনুবাদে ভারতীয় লেখক গীতাঞ্জলি শ্রীর হিন্দি উপন্যাস "টম্ব অফ স্যান্ড"কে বুকার পুরস্কার দেওয়া হয়েছিল।

ব্যবহৃত ছবি/ সৌজন্যঃ thebookerprizes.com 
 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ