একনজরে

10/recent/ticker-posts

Sengol facts নতুন সংসদ ভবনে স্থান পাবে ঐতিহাসিক সেঙ্গল,জেনে নিন রাজদণ্ডের ইতিহাস


সেঙ্গলের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। এটি হল ব্রিটিশ সরকারের কাছ থেকে ভারতের ক্ষমতা হস্তান্তরের প্রতীক।

খোশখবর ডেস্কঃ ২৮ মে খুলতে চলেছে ভারতের নতুন সংসদ ভবনের দরজা।এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এই নতুন সংসদ ভবনের একটি গুরুত্বপূর্ণ স্থানে সেঙ্গল (উচ্চারণ ভেদে সেঙ্গোল) নামে একটি ঐতিহাসিক রাজদণ্ড স্থাপন করা হবে।ভারতীয় সংসদের উত্তরাধিকারে সেঙ্গলের ঐতিহাসিক গুরুত্ব অনেক।এটিই সেই রাজদন্ড যেটি স্বাধীনতার সময় দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর হাতে তুলে দেওয়া হয়েছিল ইংরেজদের পক্ষ থেকে।

নতুন সংসদ ভবন

সেঙ্গল আসলে কী ? 

১. ভারতীয় সংসদের উত্তরাধিকারে সেঙ্গলের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।এটি হল ব্রিটিশ সরকারের কাছ থেকে ভারতের ক্ষমতা হস্তান্তরের প্রতীক।ব্রিটিশদের থেকে ক্ষমতা হস্তান্তরের সময় একটি প্রতীকের কথা ভাবা হয়। স্বাধীন ভারতের শেষ গভর্ণর জেনারেল চক্রবর্তী রাজাগোপালাচারি চোল রাজবংশের অনুকরণে একটি রাজদণ্ডের কথা ভাবেন।দক্ষিণ ভারতের চোলরা এক রাজা থেকে অন্য রাজার কাছে ক্ষমতা হস্তান্তরের সময় এক অনুষ্ঠানের মাধ্যমে রাজদণ্ড হস্তান্তর করত।

২. ঐতিহাসিক ক্ষমতা হস্তান্তরের কথা ভেবেই তৈরি করা হয় ‘সেঙ্গল’।এটি তৈরি করেন চেন্নাই-ভিত্তিক স্বর্ণশিল্পী ভুমিদি বাঙ্গারু চেট্টি।এটি ১৪ আগস্ট, ১৯৪৭-এ জওহরলাল নেহরুর কাছে পাঠানো হয়।



৩. ‘সেঙ্গল’ হল পাঁচ ফুট লম্বা একটা সোনায় মোড়া দণ্ড - যার উপরে রয়েছে শিবের বাহন নন্দী ষাঁড়ের প্রতিকৃতি।এই ষাঁড়কে ন্যায্য এবং ন্যায়বিচারের প্রতীক হিসেবে মনে করা হয়। এর অর্থ এই ‘সেঙ্গল’ দণ্ড যাকে দেওয়া হয়েছে তিনি একটি ন্যায় ও নিরপেক্ষ শাসন প্রদান করবেন বলে আশা করা হয়।

৪. নবনির্মিত সংসদ ভবনে লোকসভা স্পিকারের আসনের পাশে ‘সেঙ্গল’ রাখা থাকবে।এতদিন এটি রাখা হয়েছিল প্রয়াগরাজ জাদুঘরে।

ব্যবহৃত ছবি নেওয়া হয়েছে টুইটার থেকে   

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ