একনজরে

10/recent/ticker-posts

How to Conquer others মানুন এই সব নিয়ম, জেনে নিন অন্যকে জয় করার সেরা উপায়?


 তর্ক এমন একটা জিনিষ যে তাতে জেতা প্রায় অসম্ভব



খোশখবর ডেস্কঃ সুখ্যাতি,সম্মান, সৌজন্যের অভাব যেন বড় ব্যাধি হয়ে দেখা দিয়েছে আজকাল। ট্রেন,বাস,চায়ের দোকান থেকে পড়শী – সর্বত্রই একে অন্যের থেকে বেশী জানা মানুষের ছড়াছড়ি।কেউই কারও কাছে হার মানতে নারাজ। প্রত্যেকেই ভাবছেন আমি ওর থেকে কম কী জানি? আর যদি জানিও – তাতে নিজে হেরে গিয়ে অন্যকে জিততে দেব কেন? ফলে তর্ক চলে।আর সমাজবিজ্ঞানীরা জানাচ্ছেন যে তর্ক এমন একটা জিনিষ যে তাতে জেতা প্রায় অসম্ভব।তাঁদের মতে ঘরে-বাইরে, কর্মস্থলে বা অন্যত্র তর্ক করে আপনি জিততে পারবেন না।তার থেকে ঢের ভাল প্রথমেই তর্কে জল ঢেলে দেওয়া।

 লেখক, প্রশিক্ষক ডেল কার্নেগি

শুধু তর্ক নয় নিজের জীবনের নানা অভিজ্ঞতা দিয়ে অন্যকে জয় করার নানা উপায়ের কথা বলেছেন বিখ্যাত মার্কিন লেখক,আত্মন্নয়নমূলক প্রশিক্ষক ডেল কার্নেগি।তাঁর ভাবনা,তাঁর কথা শুনে আশ্চর্য ফল পেয়েছেন লক্ষ লক্ষ মানুষ।সেই উপায় মেনে চললে একজন সাদামাটা সাধারণ মানুষ হলেও আপনার ব্যবহারে মুগ্ধ হবেন অন্যরা।আর আপনি করবেন অসাধ্য সাধন। এটাকে বশীকরণ বলে ভুল ভাববেন না। একজনের ব্যক্তিত্ব, ব্যবহার, কাজ অন্যের চোখে তাঁকে আকর্ষণীয় করে তুলতেই পারে। আর যদি চান এক পয়সা খরচ না করে শুধুমাত্র নিজের ব্যবহার বদল করেই এই জায়গায় পৌঁছতে পারেন আপনিও। আজ জেনে নিন সেই সেরা উপায়গুলোই।

নিজেকে বদলে ফেলতে পারেন আপনিও 


১) তর্ক করবেন না। মনে রাখবেন কারোর সঙ্গে তর্কে জয়লাভের সেরা উপায়টি হল তার সঙ্গে তর্ক এড়িয়ে চলা। তর্কে জয়লাভ করা একপ্রকার অসম্ভব।

২) কথায় কথায় অপরের ভুল ধরার চেষ্টা করবেন না। অন্যের মতামতের প্রতি আস্থা রাখুন। নিজেকে সংযত রাখুন।

৩) নিজে যদি কোনও দোষ করে থাকেন তা স্বীকার করে নিন। আর আন্তরিকতার সঙ্গেই এটা করুন। নিজের ভুল সম্পর্কে সচেতন হোন।

৪) নিজে নয়, অন্যকেই বেশী কথা বলার সুযোগ করে দিন। অপরের ভাবনা, দষ্টিভঙ্গিকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করুন।

৫) অপরের চিন্তাধারার প্রতি বিশ্বাস রাখুন। ভাবতে দিন যে পরিকল্পনাটা একান্তভাবে তার নিজের।

৬) অন্যের মহৎ মানসিকতার নিদর্শন পেলে তার প্রতি গভীর আন্তরিকতা প্রদর্শন করুন। মন খুলে প্রশংসা করুন।

৭) আপনার চিন্তাধারার নাটকীয় বদল ঘটিয়ে ফেলুন। অপরকে নিজের প্রতি আকর্ষনীয় / আগ্রহী করে তুলুন।

তথ্যসংগ্রহ – ডেল কার্নেগি রচনাসমগ্র

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ