একনজরে

10/recent/ticker-posts

Chandrayaan-3 mated with LVM3 দুর্গা ঠাকুরের মত বয়ে নিয়ে যাওয়া হল চন্দ্রযানকে,ভিডিও প্রকাশ ইসরোর

চাঁদে থিতু হওয়া সফল হলে সেখানকার মাটি, আবহাওয়া ইত্যাদি নিয়ে নানা তথ্য পাঠাবে যানটি। 

খোশখবর ডেস্কঃ প্রথমবার ধাক্কা খেলেও এবার তা থেকে শিক্ষা নিয়েই চন্দ্র অভিযানে সাফল্যের ইতিহাস লিখতে চলেছে ভারত। আগামী ১২ জুলাই ফের চাঁদে নামার লক্ষ্যে ছুটবে চন্দ্রযান।এবার তার নাম চন্দ্রযান-৩। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের লঞ্চ ভেহিকেল মার্ক-৩ থেকে তাকে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। আগামী ২৩ অগস্ট চন্দ্রযানের চাঁদের মাটিতে নেমে পড়ার কথা।

ঐতিহাসিক এই চন্দ্র অভিযানের প্রস্তুতি চলছে জোরকদমে।ইসরোয় এখন নাওয়াখাওয়া ভুলে মহাযজ্ঞে সামিল বিজ্ঞানীরা।বুধবার চন্দ্রযানকে ট্রেলারে করে বয়ে নিয়ে গিয়ে যাওয়ার এবং সেটি সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে জোড়া লাগানোর ভিডিও জনসাধারনের উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে ইসরো।

২০১৯ সালে গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম আছড়ে পড়ে চন্দ্রপৃষ্ঠে।তবে অরবিটার এখনও কাজ করে চলেছে। এবারের মিশনেও ল্যান্ডারের নাম ‘বিক্রম’ ও রোভারের নাম ‘প্রজ্ঞান’।চাঁদে থিতু হওয়া সফল হলে সেখানকার মাটি, আবহাওয়া ইত্যাদি নিয়ে নানা তথ্য পাঠাবে যানটি।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ