একনজরে

10/recent/ticker-posts

Lady Finger Benefits ঢেঁড়স খাচ্ছেন তো? এই সব্জির উপকারিতা অনেক।


রোজ সকালে কয়েকটি টাটকা নরম ঢেঁড়স খেলে শরীরে পুষ্টি লাভ হয়

খোশখবর ডেস্কঃ বাংলায় ঢেঁড়স বলতে আমরা বুঝি যে কোনও কাজের নয়। অথচ ভিটামিন এ, বি এবং সির পাশাপাশি অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ ভিন্ডি বা লেডিজ ফিঙ্গারের নাম কেন যে এমন অকাজের সঙ্গে জুড়ে গেল কে জানে! অনেকেই ঢেঁড়সের নাম শুনলে নাক কুঁচকোন। অথচ অনেকে এই চির সবুজ সবজিটিকে এর স্বাদ এবং গঠনের জন্য দারুণ পছন্দও করেন। পুষ্টি বিজ্ঞানীদের মতে ঢেঁড়শ প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, গন্ধক, সোডিয়াম, লোহা, তামা এবং ভিটামিনে ভরপুর ।

Soya bean health benefits ‘সোয়াবিন’-এর যে কত গুণ তা হয়ত আপনার জানাই নেই।
সুস্থ থাকতে ঢেঁড়স

ঢেঁড়স খেলে খাওয়ার রুচি বাড়ে, মল পরিষ্কার হয়, শরীর ঠান্ডা হয়, পিত্ত ও শ্লেষ্মা নাশ হয়, শরীরের পাথর বেরিয়ে যায়, প্রস্রাব পরিষ্কার হয় (মূত্রকর)। কিন্তু বেশি ঢেঁড়স খেলে বাতের প্রকোপ হয় (বাতকর)। বহুমূত্র অর্থাৎ ডায়বেটিসের পক্ষে উপকারী। প্রস্রাবের অসুখ উমশম করে।

১। ঢেঁড়সের তরকারি পুষ্টিদায়ক এবং শরীরের পক্ষে ভাল। তবে কচি নরম ঢেঁড়স খেলেই উপকার বেশি হয়।

২। ঢেঁড়সের টাটকা নরম বীজ পিষে চিনি মিশিয়ে খেলে প্রস্রাবের অসুখে উপকার পাওয়া যায়।

৩। ঢেঁড়স গাছের মূল বা শিকড় পিষে চিনি মিশিয়ে খেলে আমাশা রোগে উপকার হয়।

৪। আয়ুর্বেদ শাস্ত্রে বলে রোজ সকালে কয়েকটি টাটকা নরম ঢেঁড়স খেলে শরীরে পুষ্টি লাভ হয়।

৫। ঢেঁড়স রুচিবর্ধক, বীর্যবর্ধক এবং পৌষ্টিকতার গুণে ভরা। তবে যাঁদের কাশি হয়েছে ও যাঁরা কফ ও বায়ুরোগে ভুগছেন তাঁদের পক্ষে ঢেঁড়স খাওয়া ভাল নয়। তবে ঢেঁড়সের নানা গুণ জানলে আপনি চমকে যাবেন।

‘খোশখবর’-এ প্রতিদিন পড়ুন সুস্বাস্থ্যের খোঁজে তাজা খবর


ঢেঁড়সের নানা গুণ

ওজন কমাতে সাহায্য করে

এই সবজিটির ক্যালোরির পরিমাণ খুবই কম, প্রতি ১০০ গ্রাম প্রতি মাত্র ৩০ কিলোক্যালরি।যারা ওজন কমাতে চান তাদের কাছে এটি একটি আদর্শ বিকল্প।এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে।

কোলেস্টেরল কমায়

ঢেঁড়সে পেকটিন নামক ফাইবার থাকে যা কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে। পেকটিন শুধুমাত্র কোলেস্টেরল জমা এবং জমাট বাঁধা দূর করে না, এটি অন্ত্রে কোলেস্টেরলের শোষণও কমায়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে

যেহেতু ঢেঁড়স বিভিন্ন ধরণের ডায়েটরি ফাইবার দিয়ে পরিপূর্ণ, তাই সুস্বাস্থ্যের জন্য এর গুরুত্ব অনেক। এই সবজিতে রয়েছে ইউজেনল ফাইবার যা হজম প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করে। ফলস্বরূপ, এটি রক্ত ​​প্রবাহ থেকে চিনির শোষণকে কমিয়ে দেয় এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধিতে বাধা দেয় এবং তা স্থির করে।

ভালো হজমে সাহায্য করে

উচ্চ ফাইবার যুক্ত হওয়ায় এই সবজি ভাল হজমের পাশাপাশি অন্ত্রের গতিবিধি নিয়মিত করতে সহায়তা করে। অন্ত্রের মধ্যে হজম প্রক্রিয়ার সময় ফাইবার পেকটিন আকারে বৃদ্ধি পায়, এইভাবে সহজে বর্জ্য নির্মূল করতে সাহায্য করে।যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য ভিন্ডি হবে দুর্দান্ত সংযোজন।

রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে

ঢেঁড়সের মধ্যে থাকা ভিটামিন সি উপাদান একজন ব্যক্তির সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যদিও বেশিরভাগ সবুজ শাকসবজিই এই সহায়তা করে।

অ্যানিমিক অবস্থার উন্নতি করে

যেহেতু ঢেঁড়স বা ভিন্ডিতে আয়রন, ফোলেট এবং ভিটামিন কে থাকে, তাই এই সবজিটি প্রাকৃতিক উপায়ে শরীরে আয়রন এবং ফলিক অ্যাসিড বাড়াতে পারে, যা রক্তাল্পতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। পাশাপাশি এটি ভিটামিন এ এবং বিটা ক্যারোটিনে ভরপুর থাকে। এই দুটি পুষ্টিই চোখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ