একনজরে

10/recent/ticker-posts

Chandrayaan-3 পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে এবার চাঁদের পথে চন্দ্রযান-৩, জানাল ইসরো


ইসরো চন্দ্রযান-৩ মহাকাশযানকে সাফল্যের সঙ্গে ট্রান্সলুনার কক্ষপথে প্রবেশ করিয়েছে

খোশখবর ডেস্কঃ সাফল্যের লক্ষ্যে সঠিক পথেই এগিয়ে চলেছে ভারতের চন্দ্রযান-৩।ইতিমধ্যেই পৃথিবীর চারপাশে তার প্রদক্ষিণ করা শেষ হয়ে গেছে।এবার তার গন্তব্য চাঁদের কক্ষপথ – এমনটাই জানানো হয়েছে ভারতীয় মহাকাশ সংস্থার সদর দফতরের পক্ষ থেকে।মঙ্গলবার ইসরো চন্দ্রযান-৩ মহাকাশযানকে সাফল্যের সঙ্গে ট্রান্সলুনার কক্ষপথে প্রবেশ করিয়েছে।

আরও পড়ুনঃ ISRO Chandrayaan-3 মিশন চন্দ্রযান-৩, ইতিহাস তৈরির পথে ইসরো

ইসরোর পক্ষ থেকে টুইট করে গ্রাফিক্স ছবি দিয়ে লেখা হয়েছে যে চন্দ্রযান-৩ পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ শেষ করে চাঁদের দিকে যাত্রা শুরু করেছে।ISTRAC-তে একটি সফল পেরিজি-ফায়ারিং হয়েছে, ISRO মহাকাশযানটিকে ট্রান্সলুনার কক্ষপথে ইনজেক্ট করেছে।
লেখ হয়েছে পরবর্তী গন্তব্য- চাঁদ।এর সঙ্গে ৫ অগাস্ট,২০২৩-এ লুনার-অরবিট বা চাঁদের কক্ষপথে প্রবেশের পরিকল্পনা করা হয়েছে।

ISRO-এর এক আধিকারিক এক সংবাদসংস্থাকে জানিয়েছেন যে মঙ্গলবারের ট্রান্স-লুনার ইনজেকশন (TLI) এর পরে, চন্দ্রযান-৩ মহাকাশযান পৃথিবীকে প্রদক্ষিণ করা থেকে বেড়িয়ে এমন একটি পথ অনুসরণ করছে যা তাকে চাঁদের কাছাকাছি নিয়ে যাবে।

ইসরোর বিজ্ঞানীদের পরিকল্পনা অনুযায়ী আগামী ২৩ অগস্ট চাঁদের বুকে চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের সফট বা নিরাপদে অবতরণ করার কথা।

তথ্য সৌজন্যঃ ndtv.com / গ্রাফিক্স টুইটারে(এক্স) ইসরোর পোস্ট থেকে 


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ