একনজরে

10/recent/ticker-posts

Good breakfast ideas সকালের সঠিক খাবারেই সুস্থ থাকবে শরীর,জেনে নিন কী খাবেন কেন খাবেন?


শরীর সুস্থ রাখতে গেলে আমাদের কিছু নিয়ম মানতেই হবে।আর এই নিয়ম শুরু করতে হবে দিনের শুরু থেকেই।

খোশখবর ডেস্কঃ সিনেমার অভিনেত্রীদের মত ছিপছিপে শরীর আর অভিনেতাদের মত পেটানো চেহারা কে না চায়? কিন্তু চাইলেই তো হবে না সে জন্য চাই কিছু নিয়ম মেনে চলার অভ্যাস।আর এই নিয়ম মেনে চলার ক্ষেত্রে প্রথমেই এসে হাজির হয় কি খাচ্ছি কেন খাচ্ছি তার হিসেব বোঝা।কারণ খাওয়া-দাওয়ার উপরই নির্ভর করে আমার,আপনার শরীর কেমন থাকবে তার অনেক


টাই।আমাদের সকলের কাজের ধরন সমান নয়।ফলে প্রতিদিনের রুটিনও সমান নয়।কিন্তু শরীর সুস্থ রাখতে গেলে আমাদের কিছু নিয়ম মানতেই হবে।আর এই নিয়ম শুরু করতে হবে দিনের শুরু থেকেই।দিনের শুরু থেকেই শুরু হোক না একটু মেপে আর চেপে খাওয়ার অভ্যাস।হাজার হোক শরীরটা তো আপনারই?




প্রতিদিন সকালে কী খাবেন,কেন খাবেন?

জল খানঃ সকালে উঠে খালি পেটে এক গ্লাস বিশুদ্ধ জল  খাওয়া খুবই দরকার বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।অনেকে সকালে উঠে হালকা গরম জল খাওয়ারও পরামর্শ দেন।এতে শরীরে জমে থাকা টক্সিন বা ক্ষতিকর পদার্থ বেরিয়ে যায় বলে মনে করা হয়।


ফল ও সবজিঃ ফল খাওয়াটা সুস্থ শরীরের পক্ষে জরুরী আর তা সকালে খাওয়াই ভাল।যারা ফল খেতে পারবেন না তারা ফলের রস বা স্যুপের মত সেদ্ধ করেও খেতে পারেন।নিয়মিত ফল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়া খেতে হবে তাজা সবজি।পেয়াজ, গাজর, ব্রোকলি, স্পিনাচ ইত্যাদি ফাইবার সহকারি খাবারও নিয়মিত পাতে রাখতে পারেন।

প্রোটিনঃ প্রোটিন শরীরের গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে এবং শরীরের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন কাজে সাহায্য করে। ডিম, দুধ, দই ইত্যাদি থেকে প্রোটিন পাওয়া যাবে।টাটকা শাকসবজি-ফল থেকেও আপনার শরীরে প্রোটিনের পুষ্টি মিলবে।


কর্ন ফ্লেক্স,ওটসঃ ফাইবারযুক্ত খাবার আপনার পাচন পক্রিয়া উন্নত করে এবং পেটের সমস্যা দূর করে। এজন্য সকালে কর্ন ফ্লেক্স বা ওটস খেতে পারেন, যা আপনাকে প্রায় কমপ্লিট কার্বোহাইড্রেট সরবরাহ করবে এবং দিনটি শুরু করার জন্য শক্তি প্রদান করবে।

আরও পড়ুনঃ ‘সোয়াবিন’-এর যে কত গুণ তা হয়ত আপনার জানাই নেই

চা বা কফিঃ সকালে চা বা কফি খাওয়ার নেশা অনেকেরই থাকে। এর মধ্যে অবশ্য খারাপ কিছু নেই।ভাল প্রাতরাশের পর এবার তা খেয়ে নিন। খালি পেটে চা বা কফি খাওয়া একেবারেই ভাল নয়। চা বা কফিতে চিনি এড়াতে পারলে ভাল।মনে রাখবেন আপনার স্বাস্থ্য ভাল তো মনও ভাল।ফলে কাজও এগোবে ভাল।


ঘি বা তেল: সকালে প্রয়োজন মত তেল বা ঘি খেতেই পারেন।মনে রাখবেন সুস্থ শরীরের জন্য সব খাদ্যেরই কম-বেশী প্রয়োজন আছে। ঘি, সরষের তেল, নারকেল তেল ইত্যাদি দিয়ে তৈরি খাবার খেতে পারেন। এটি আপনার শরীরে তেলের প্রয়োজনীয়তা পূরণ করবে।

আরও পড়ুনঃ শুধু হালুয়া নয়,সুস্বাস্থ্যের খোঁজেও খান মিরাকেল দেখানো গাজর

মিষ্টিঃ অনেকেই মিষ্টি থেতে পছন্দ করেন।সেক্ষেত্রে সকালটাই আপনার মিষ্টি খাওয়ার ক্ষেত্রে সঠিক সময়।ছানা বা অনান্য ভাবে তৈরি মিষ্টিতে যে পরিমাণ ক্যালোরি শরীরে যাবে তা খরচ করার সময় সারাদিনে পাওয়া যাবে।


নারকেল/ডাবের জল: ডাবের বা নারকেল জল প্রতিদিন সকালে খাবারের সঙ্গে যোগ করা যেতে পারে। এটি শরীরের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখার জন্য উপযুক্ত এবং শরীরের প্রয়োজনীয় খনিজ সরবরাহ করে।

মনে রাখবেন শরীর সুস্থ রাখার জন্য সকালে সঠিক খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। উপরের তালিকার খাবারগুলো আপনার সকালের পুষ্টি সংক্রান্ত একটা দিকনির্দেশ দেয়।এই তালিকা একটা সম্ভাব্য ও প্রয়োজনীয় খাবার দাবারের পরামর্শ মাত্র। 



[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ