একনজরে

10/recent/ticker-posts

Most Profitable Companies বিশ্বের সবচেয়ে লাভজনক ৮ সংস্থা,লাভের অঙ্ক শুনলে চমকে যাবেন


সৌদি আরামকো এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি

খোশখবর ডেস্কঃ ফোর্বস গ্লোবাল 2000-এর তথ্য অনুযায়ী সৌদির রাষ্ট্রীয় তেল সংস্থা সৌদি আরামকো এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি।ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের ফলে পর বিশ্বব্যাপী জ্বালানি সংকটের জেরে তেল ও গ্যাসের দাম আকাশচুম্বী হয়ে উঠেছে।আরামকো আগে থেকেই বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি হিসেবে নাম লেখালেও এই পরিস্থিতে তা আরও মজবুত হয়েছে।২০১৯ সালের পর থেকে এই প্রথম বিশ্বের শীর্ষ ৮টি সবচেয়ে লাভজনক কোম্পানির মধ্যে তিনটি তেল এবং গ্যাস জায়ান্ট রয়েছে।স্ট্যাটিস্টা ডট কম এই তথ্য দিয়েছে।






২০১৯ সালের শেষের দিকে অ্যাপল( Apple) কে সরিয়ে বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানি হিসেবে উঠে আসে সৌদি আরামকো।২০২২ সালে এই সংস্থার লাভ হয়েছে ১৫৬.৪ বিলিয়ন মার্কিন ডলার(প্রায় ১৩০১৬৪ কোটি ২১লক্ষ টাকা)২০২৩ সালের তালিকায় ২য় স্থানে রয়েছে বিশ্ববিখ্যাত টেক জায়ান্ট অ্যাপল।এই সংস্থার লাভ হয়েছে ৯৪.৩ বিলিয়ন মার্কিন ডলার।তালিকায় অ্যাপলের পরেই রয়েছে মাইক্রোসফ্ট।বিল গেটস প্রতিষ্ঠিত এই সংস্থার লাভ হয়েছে ৬৯ বিলিয়ন মার্কিন ডলার।


এর পরেই রয়েছে এক্সনমোবিল(৬১.৭ বিলিয়ন মার্কিন ডলার), গুগলের মূল সংস্থা আলফাবেট(৫৮.৬ বিলিয়ন মার্কিন ডলার),ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না বা আইসিবিসি(৫২.৫ বিলিয়ন মার্কিন ডলার),চায়না কনস্ট্রাকশন ব্যাংক (৪৮.৩ বিলিয়ন মার্কিন ডলার)এবং শেল(৪৩.৫ বিলিয়ন মার্কিন ডলার)।


তবে এই তালিকা শুধুমাত্র সর্বজনীনভাবে তালিকাভুক্ত কোম্পানি বা যারা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পরিকল্পনা করছে সেই তথ্য থেকে তৈরি করা হয়েছে।এর বাইরে বিশ্বজুড়ে বিপুল সংখ্যক কোম্পানির, বিশেষ করে রাষ্ট্রীয় কোম্পানিগুলির উপার্জন অজানা থাকায় এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয় নি।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ