একনজরে

10/recent/ticker-posts

India Independence Day Doodle স্বাধীনতা দিবসে ডুডলের মাধ্যমে ভারতের বয়নশিল্পের বৈচিত্র্যকে তুলে ধরল গুগল


এবারের গুগল ডুডলটি তৈরি করেছেন দিল্লির শিল্পী নম্রতা কুমার


খোশখবর ডেস্কঃ ভারতের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। ১৯৪৭ সালের এই দিনেই ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীন হয়েছিল আমাদের দেশ ভারত।সূচনা হয়েছিল একটি নতুন যুগের।




এবারের গুগল ডুডলটি তৈরি করেছেন দিল্লির শিল্পী নম্রতা কুমার।এই ডুডল আর্টওয়ার্কের জন্য তাঁর সৃজনশীল প্রক্রিয়া কী ছিল তা শিল্পীর একটি সাক্ষাৎকারের মাধ্যমে প্রকাশও করা হয়েছে।বেশ কয়েকটি ধাপে এই পক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নম্রতা কুমার।প্রথমে ভারতের নানা বৈচিত্র্যময় বয়নশিল্পের নৈপুণ্যের দিকগুলো চিহ্নিত করা হয়েছে৷এর মধ্যে আছে সূচিকর্ম, বিভিন্ন বয়ন শৈলী, মুদ্রণ কৌশল, রেজিস্ট-ডাইং কৌশল, হাতে আঁকা টেক্সটাইল এবং আরও অনেক কিছু। ২য় ধাপে বয়নশিল্পের বিস্তৃত তালিকার মধ্যে দৃশ্যত আকর্ষক টেক্সটাইলগুলোকে নির্বাচন করা হয়েছে।৩য় ধাপে সমস্ত নির্বাচিত টেক্সটাইল থেকে প্যাচওয়ার্ক তৈরি করা হয়েছে।চতুর্থ ধাপে নিখুঁত রঙ এবং দৃশ্যমানতার প্রতি জোর দেওয়া হয়েছে।

আরও খবরঃ‘সোয়াবিন’-এর যে কত গুণ তা হয়ত আপনার জানাই নেই।



এবারের স্বাধীনতা দিবসের থিম 'দেশ প্রথম, সর্বদাই প্রথম'।এমন গুরুত্বপূর্ণ দিনে এই ডুডলের মাধ্যমে ভারতের বয়নশিল্পের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং শৈল্পিক উজ্জ্বলতার উপর আলোকপাত করার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পী নম্রতা কুমার।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ