একনজরে

10/recent/ticker-posts

Luna25 vs chandrayaan3 ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন লুনা, আগেই চাঁদের দক্ষিণমেরু পৌঁছে ইতিহাস গড়বে ভারত?


‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হওয়ায় লুনা-২৫এর চাঁদে অবতরণের সময় পিছিয়ে যেতে পারে বলে জল্পনা।


খোশখবর ডেস্কঃ ভারত না রাশিয়া কে আগে চাঁদের দক্ষিণমেরুতে পৌঁছোতে পারবে সেটাই এখন বড় প্রশ্ন মহাকাশবিজ্ঞানীদের কাছে।হিসেব মত আগামী ২৩শে অগস্ট চাঁদে অবতরণের নির্ধারিত দিন ভারতের চন্দ্রযান-৩ এর রোভারের।তার আগেই ২১ থেকে ২৩ অগস্টের মধ্যে চাঁদের দক্ষিণমেরুতে নামার কথা রুশ মহাকাশযান লুনা-২৫ এর।কিন্তু তার আগেই জানা গেছে ‘জরুরি পরিস্থিতি’র * সম্মুখীন হয়েছে লুনা-২৫। রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস এই তথ্য জানিয়েছে। রাশিয়ার মহাকাশ বিজ্ঞানীরা পরিস্থিতি পর্যালোচনা করছে বলেও জানানো হয়েছে।


অন্যদিকে চাঁদকে তার কক্ষপথ ধরে পরিক্রমা করার কাজ চন্দ্রযান-৩ সম্পূর্ণ করেছে বলে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে।অর্থাৎ চন্দ্রযান-৩ এ বার চাঁদের মাটিতে নামতে প্রস্তুত। এবার সফ্‌ট ল্যান্ডিং-এর অপেক্ষা।ভারতের চন্দ্র অভিযানের তৃতীয় মিশন চন্দ্রযান-৩ চাঁদের পথে যাত্রা শুরু করেছে গত ১৪ জুলাই। ১লা অগস্ট পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের পথে রওনা দেয় চন্দ্রযান।গত ৫ অগস্ট চন্দ্রযান-৩ সফলভাবে চন্দ্রের কক্ষপথে প্রবেশ করে। ১৭ অগস্ট প্রোপালশন মডিউল থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার।এবার চাঁদে অবতরণের অপেক্ষাতেই দিন গুনছেন ইসরোর বিজ্ঞানী থেকে ভারতের সাধারণ মানুষ।

হিসেবে লুনা-২৫এর পরে ভারতের চন্দ্রযান-৩ এর চাঁদের মাটিতে নামার কথা।কিন্তু রুশ অভিযান ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হওয়ায় লুনা-২৫এর চাঁদে অবতরণের সময় পিছিয়ে যেতে পারে বলে জল্পনা।সেক্ষেত্রে সবার আগে চাঁদের দক্ষিণমেরুতে নেমে প্রথম দেশ হিসেবে ইতিহাস তৈরি করতে পারে ভারতই। হিসেব মত ভারতের অভিযানের পরে চাঁদের পথে পাড়ি দেয় রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ১০ অগস্ট লুনা-২৫ উৎক্ষেপণ করেছে রাশিয়া। তবে এটাই প্রথম নয়, রাশিয়ার চন্দ্র অভিযানের শুরু বহু বছর আগেই। ১৯৭৬ সালে সোভিয়েত-যুগের আইকনিক লুনা- ২৪ মিশনের পর থেকে প্রায় পাঁচ দশকের মধ্যে এটি প্রথম অভিযান ভ্লাদিমির পুতিনের দেশের।গত ১০ অগস্ট যাত্রা শুরু করলেও একেবারে সরাসরি পথে যাওয়ার জন্য কিছুটা কম সময়েই (প্রায় ১১ দিনে) চাঁদের কাছে পৌঁছে গেছে লুনা।


 আসলে হালকা হওয়ার কারনেই চাঁদের দেশের দিকে দ্রুত গেছে লুনা-২৫। রুশ মহাকাশযানের লিফট-অফ ভর মাত্র ১,৭৫০ কিলোগ্রাম যেখানে চন্দ্রযান-৩ এর লিফট-অফ ভর ৩৮০০ কেজি।চন্দ্রযান-৩-এর জ্বালানি-বহন ক্ষমতার সীমাবদ্ধতা আছে কিন্তু লুনা-২৫এর উদ্বৃত্ত জ্বালানি সঞ্চয় করার সুবিধে রয়েছে।হালকা ভর ও বেশী জ্বালানি লুনাকে সুবিধে এনে দিয়েছে।

*তথ্যঃ www.ndtv.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ