একনজরে

10/recent/ticker-posts

Russia's Luna-25 Crash চাঁদের মাটিতেই ধ্বংস লুনা-২৫, থেমে গেল রাশিয়ার চন্দ্র মিশন।


সংঘর্ষের পর ল্যান্ডার নষ্ট, থেমে গেল রাশিয়ার চন্দ্র মিশন লুনা-২৫

খোশখবর ডেস্কঃ  মহাকাশে ঘটা দুর্ঘটনায় থেমে গেল রাশিয়ার চন্দ্র মিশন লুনা-২৫। রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমস – এর প্রাথমিক অনুসন্ধান অনুসারে, "চাঁদের পৃষ্ঠের সঙ্গে সংঘর্ষের পর ল্যান্ডারটি নষ্ট হয়ে গেছে"। সংবাদমাধ্যম ndtv.com এর ওয়েবসাইটে এই তথ্য দেওয়া হয়েছে।

শনিবার দুপুর 2:57 মিনিটে (1157 GMT) লুনা-২৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে আগেই রোসকসমস জানায়। বলা হয়েছিল ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হয়েছে লুনা-২৫। রাশিয়ার মহাকাশ বিজ্ঞানীরা পরিস্থিতি পর্যালোচনা করছে বলেও জানানো হয়। পরে জানা যায় চাঁদের অরবিটে নিয়ন্ত্রণ হারিয়ে মহাকাশযানটি চাঁদের বুকে আছড়ে পরে ধ্বংস হয়ে গেছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হবে বলে রুশ মহাকাশ সংস্থা্র তরফে জানানো হয়েছে।

লুনা-২৫

হিসেব মত ভারতের অভিযানের পরে চাঁদের পথে পাড়ি দেয় রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ১০ অগস্ট লুনা-২৫ উৎক্ষেপণ করেছে রাশিয়া। তবে এটাই প্রথম নয়, রাশিয়ার চন্দ্র অভিযানের শুরু বহু বছর আগেই। ১৯৭৬ সালে সোভিয়েত-যুগের আইকনিক লুনা- ২৪ মিশনের পর থেকে প্রায় পাঁচ দশকের মধ্যে এটি প্রথম অভিযান ভ্লাদিমির পুতিনের দেশের। গত ১০ অগস্ট যাত্রা শুরু করলেও একেবারে সরাসরি পথে যাওয়ার জন্য কিছুটা কম সময়েই (প্রায় ১১ দিনে) চাঁদের কাছে পৌঁছে গিয়েছিল লুনা। আসলে হালকা হওয়ার কারনেই চাঁদের দেশের দিকে দ্রুত চলে যায় লুনা-২৫। রুশ মহাকাশযানের লিফট-অফ ভর ছিল মাত্র ১,৭৫০ কিলোগ্রাম যেখানে চন্দ্রযান-৩ এর লিফট-অফ ভর ৩৮০০ কেজি। চন্দ্রযান-৩-এর জ্বালানি-বহন ক্ষমতার সীমাবদ্ধতা আছে কিন্তু লুনা-২৫এর উদ্বৃত্ত জ্বালানি সঞ্চয় করার সুবিধে ছিল। হালকা ভর ও বেশী জ্বালানি লুনাকে সুবিধে এনে দিয়েছিল। কিন্তু দুর্ঘটনা বিজ্ঞানের এত বড় একটা অভিযানকে থামিয়ে দিল মুহূর্তেই। 

তথ্যঃ www.ndtv.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ