একনজরে

10/recent/ticker-posts

lunar snapshot Lander camera ল্যান্ডার ইমেজার ক্যামেরা ফোর থেকে চাঁদের অত্যাশ্চর্য ছবি, শেয়ার করল ইসরো।


ল্যান্ডার ইমেজার ক্যামেরা ৪-এর তোলা ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করল ইসরো 

খোশখবর ডেস্কঃ চাঁদের দক্ষিণমেরুতে ভারতের চন্দ্রযানের পা রাখা এখন সময়ের অপেক্ষা মাত্র।মাত্র একদিন আগেই চাঁদের মাটিতে লুনা-২৫ নিয়ন্ত্রণ হারিয়ে আছড়ে পড়ায় স্বপ্ন শেষ হয়ে গেছে রাশিয়ার।এবার চাঁদের মাটিতে পা রাখতে চলেছে ভারত।লোকাল ট্রেনের স্টেশনে ঢোকার মত এত কম সময়ের ব্যবধানে চাঁদের মাটিতে অভিযান এর আগে হয় নি। তাই ভারত তো বটেই গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে ইসরোর সাফল্যের দিকে।
এদিকে চাঁদে নামার নির্ধারিত সূচির কয়েক ঘন্টা আগে ল্যান্ডার ইমেজার ক্যামেরা ৪-এর তোলা ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।২০ আগস্ট, ২০২৩-এ এই ছবি তোলা হয়েছে বলে জানিয়েছে ISRO।এই ইমেজে চন্দ্র পৃষ্ঠের অসাধারণ স্বচ্ছ ছবি বৈজ্ঞানিক অনুসন্ধানে কাজে আসবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মিশন শিডিউল অনুযায়ী আছে এবং সিস্টেম নিয়মিত চেক হচ্ছে বলে জানানো হয়েছে ইসরোর ওই পোস্টের প্রথমভাগে।একই সঙ্গে ১৯ আগস্ট, ২০২৩-এ প্রায় 70 কিলোমিটার উঁচু থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরার (LPDC) তোলা চাঁদের ছবি রয়েছে দেওয়া হয়েছে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ