একনজরে

10/recent/ticker-posts

Islands worldwide নরওয়েতেই আছে ২ লক্ষ ৩৯ হাজার, দ্বীপ নিয়ে অবাক করা তথ্য


অস্ট্রেলিয়া মহাদেশ হলেও গ্রীনল্যান্ড বিশ্বের বৃহত্তম দ্বীপ


খোশখবর ডেস্কঃ পৃথিবীতে সবচেয়ে বেশী দ্বীপ রয়েছে নরওয়ে, সুইডেন, কানাডা,ফিনল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়ার মত দেশে।এর পরেই সবচেয়ে বেশী দ্বীপের নিরিখে চলে আসে দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বপ্নময় দ্বীপ জগতের বিভিন্ন দেশের নাম।ভাবতে অবাক লাগলেও এটা সত্যি যে শুধুমাত্র নরওয়েতেই দ্বীপের সংখ্যা ২ লক্ষ ৩৯ হাজার ৫৭।এটাই পৃথিবীর সবচেয়ে বেশী দ্বীপ নিয়ে গঠিত কোনও রাষ্ট্র।

দ্বীপ মানে কী বোঝায়?

দ্বীপ হল কোনও একটি ভূখন্ডের অভ্যন্তরীণ জলপথে বা খোলা সমুদ্রে স্থায়ীভাবে সমুদ্রপৃষ্ঠের উপরে একটি ভূমি ভাগ। এটি সম্পূর্ণরূপে জল দ্বারা বেষ্টিত।স্ক্যান্ডিনেভিয়ার খালি, উচু শিলাগুলিও দ্বীপ হিসাবে বিবেচিত হয়। তবে চারিদিক জলদিয়ে ঘেরা হলেও অস্ট্রেলিয়াকে একটি দ্বীপ হিসাবে বিবেচনা করা হয় না।



অস্ট্রেলিয়া মহাদেশ, গ্রিনল্যান্ড দ্বীপ কেন? 

অস্ট্রেলিয়া মহাদেশ হলেও গ্রীনল্যান্ড বিশ্বের বৃহত্তম দ্বীপ। তথ্য বলছে অস্ট্রেলিয়ার আয়তন ২৯ লক্ষ বর্গমাইল আর গ্রিনল্যান্ডের আয়তন ২১ লক্ষ বর্গমাইল।অবস্থানগত দিক থেকে বাকি পৃথিবী থেকে অস্ট্রেলিয়া বিচ্ছিন্ন।এই বিশাল ভূমিভাগের জীববৈচিত্র্য পৃথিবীর অন্য জায়গার থেকে আলাদা।কিন্তু গ্রিনল্যান্ডের স্বতন্ত্র জীববৈচিত্র্য নেই,তাই সেটি বিশ্বের বৃহত্তম দ্বীপ।





দ্বীপের সংখ্যা ক্রমশ বদলাচ্ছে?

আসলে এমন কিছু দেশ আছে যাদের নিজেদের এলাকায় সঠিক কতগুলি দ্বীপ আছে তা অনেকদিন পর্যন্ত জানতেই পারে নি।স্যাটেলাইট ম্যাপিং, অগণিত শিপিং রুট , রাডার স্টেশনগুলির বিশ্বব্যাপী নেটওয়ার্কের ফলে দ্বীপের সংখ্যার বাড়তি তথ্য হাতে এসেছে।তবে অনেকে মনে করছেন এর পর আর দ্বীপের সংখ্যার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না।



সুইডিশ সরকার আনুষ্ঠানিকভাবে ২২১,৮৩১টি দ্বীপের তালিকা করেছে।যদিও প্রতিবেশী নরওয়ের গনণা কিছুটা আলাদা। সেখানে ২৩৯,০৫৭ দ্বীপের নামকরণ করা হয়েছে।ফিলিপিন্স আগে তাদের সেকেলে ভ্রমণ গাইডে ৭,১০৭টি দ্বীপের কথা জানালেও ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে ৭৬৪১টি দ্বীপের কথা জানায়। ভারতের মোট দ্বীপের সংখ্যা ১২০০।

বিভিন্ন দেশ ও মোট দ্বীপের সংখ্যা (ভারত পর্যন্ত)

নরওয়ে  239,057

সুইডেন  221,831

কানাডা  52,455

ফিনল্যান্ড   40,000

মার্কিন যুক্তরাষ্ট্র  18,617

ইন্দোনেশিয়া 18,307

অস্ট্রেলিয়া   8,222

ফিলিপাইন 7,641

জাপান 6,852

চিলি 5,000

চিন 5,000

দক্ষিণ কোরিয়া 4,400

কিউবা 4,195

ভিয়েতনাম 4,000

উত্তর কোরিয়া 3,579

গ্রীস 3,054

এস্তোনিয়া 1,520

থাইল্যান্ড 1,430

ডেনমার্ক 1,419

পাপুয়া নিউ গিনি 1,400

সৌদি আরব 1,285

ক্রোয়েশিয়া 1,246

ভারত 1,200

তথ্যঃ worlddata.info


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ