একনজরে

10/recent/ticker-posts

G20 India theme logo জি২০-র লোগোয় পদ্ম, মূল থিম ‘বসুধৈব কুটুম্বকম’ – এর ব্যাখ্যা কী?


জি২০-র মূল থিম ‘বসুধৈব কুটুম্বকম’ - যা ভারতের চিন্তাদর্শের এক বিশেষ বহিঃপ্রকাশ


খোশখবর ডেস্কঃ আন্তর্জাতিক স্তরে অর্থনৈতিক সহযোগিতা প্রসারের এক বিশেষ মঞ্চ হল জি২০।যে দেশগুলো এই গ্রুপে আছে বিশ্ব অর্থনীতিতে তাদের মিলিত অবদান হল প্রায় ৮৫ শতাংশ।২০২৩ সালের এই শীর্ষ সম্মেলনে সভাপতিত্বের সুযোগ পেয়েছে ভারত। গত বছর (২০২২) নভেম্বরেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের জি২০ প্রেসিডেন্সির লোগো, থিম এবং ওয়েবসাইটের সূচনা করেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী।তিনি বলেন, স্বাধীনতার অমৃত মহোৎসবকালে জি২০-র সভাপতির আসন অলঙ্কৃত করা প্রত্যেক ভারতবাসীর কাছে এক গর্বের বিষয়।




এবারের জি২০-র মূল থিম ‘বসুধৈব কুটুম্বকম’ - যা ভারতের চিন্তাদর্শের এক বিশেষ বহিঃপ্রকাশ। সার্বজনীন তথা বিশ্বজনীন সৌভ্রাতৃত্বের আদর্শ প্রতিফলিত হয়েছে জি২০র এবারের লোগোতে। নাগরিকদের কাছ থেকে সৃজনশীল চিন্তাভাবনা ও মতামত নিয়েই এই লোগো তৈরি করা হয়েছে।লোগো প্রকাশকালে প্রধানমন্ত্রী জানান, জি২০-র এই লোগোটি শুধু একটি লোগো মাত্র নয়, এ হল এক বিশেষ বার্তা, এক অতি সূক্ষ্ম অনুভূতি।


জি২০-র লোগোর মধ্যে যে পদ্মের ছবি ফুটে উঠেছে তা হল ভারতের সুপ্রাচীন ঐতিহ্য, গভীর আত্মবিশ্বাস এবং চিন্তাভাবনার প্রতীক।জ্ঞান ও সমৃদ্ধির দেবীর আসনই হল এই পদ্ম। পৃথিবীর সাতটি মহাদেশ এবং বিশ্বের সাতটি সাঙ্গীতিক স্বরের মুর্চ্ছনা প্রতিফলিত ও প্রতিধ্বনিত হয়েছে পদ্মের সাতটি পাপড়ির মধ্যে দিয়ে। আপাত বৈচিত্র্য ও বিভিন্নতার মধ্যে বিশ্ব জগৎকে এক সমন্বয় ও সম্প্রীতির বাতাবরণের মধ্যে নিয়ে আসার কথা বলা হয়েছে এই লোগোয়।
 


ফলে জি২০-র লোগো ও থিমের মধ্য দিয়ে হিংসায় উন্মত্ত পৃথিবীর সমস্যা থেকে বেড়িয়ে আসার পথ ও সমাধানের বার্তা পৌঁছে যাবে বিশ্বের সবকটি দেশের কাছে।‘অতিথি দেবঃ ভবঃ’ এই মূল মন্ত্রকে সম্বল করে তার আদর্শ ও ঐতিহ্যকে বিশ্বের কাছে তুলে ধরবে ভারত।

তথ্যসূত্রঃ https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1874864 


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ