একনজরে

10/recent/ticker-posts

Google turns 25 পায়ে পায়ে ২৫ গুগল, ডুডলে ডাউন মেমরি লেন, বিশ্বজুড়ে শুভেচ্ছার বন্যা।


২৫ বছরেই গুগল হয়ে উঠেছে সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইট। জন্মদিনে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল ইন্ডিয়া

খোশখবর ডেস্কঃ
পৃথিবীর বুকে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন Google পা দিল ২৫ বছরে।১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের দুই ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল গুগল। সে বছরের ৪ সেপ্টেম্বর এই সংস্থা প্রতিষ্ঠিত হলেও ২৭ সেপ্টেম্বর, ১৯৯৮ তারিখে Google Inc. এর আনুষ্ঠানিকভাবে জন্ম হয়। কোম্পানি প্রথম সাত বছর ৪ সেপ্টেম্বর তার জন্মদিন পালন করলেও পরে তা ২৭ সেপ্টেম্বর করার সিদ্ধান্ত নেওয়া হয়।২০০৪ সালের ১৯ আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়।

সবচেয়ে বেশি ট্রাফিক, বিশ্বের সেরা ২৫ ওয়েবসাইট,১ম গুগল

বিপুল কর্মকাণ্ডে দিনে ৫০০ কোটির বেশি অনুসন্ধানের জবাব দেয় গুগল সার্চ, ডেটা সেন্টারে চলে এক মিলিয়ন সার্ভার। ২৫ বছরেই গুগল হয়ে উঠেছে সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইট। জন্মদিন উপলক্ষ্যে   বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল ইন্ডিয়া।
নিজস্ব ব্লগে গুগল লিখেছে, “ আজকের ডুডল গুগলের ২৫তম বছর উদযাপন করছে। Google আগামী দিনে ভবিষ্যতের দিকে এগোনোর যে পরিকল্পনা করেছে জন্মদিনে তা প্রতিফলিত করার সময় হয়ে উঠেছে।২৫ বছর আগে কীভাবে শুরু করেছি তা জানার জন্য ডাউন মেমরি লেনের পথে হাঁটা যাক।"

বিশ্বে এক নম্বর, মাত্র ১৫ বছরেই ব্রাউজারের দুনিয়া দখল গুগল ক্রোমের, জেনে নিন কী ভাবে?

গুগলের জন্মদিনে ঘিরে শুভেচ্ছার বন্যা বিশ্বজুড়ে।বিভিন্ন সংস্থার পাশাপাশি ভারতীয় বংশদ্ভুত সুন্দর পিচাইয়ের নেতৃত্বে থাকা এই সংস্থাকে শুভেচ্ছা জানিয়েছে নেটিজেনরা।সমস্ত গুগল ব্যবহারকারীকে শুভেচ্ছা জানিয়েছেন পিচাইও।  


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ