একনজরে

10/recent/ticker-posts

Fake Fireworks At Asian Games এশিয়ান গেমসের উদ্বোধনে নকল আতশবাজি, পরিবেশ বিপর্যয় থেকে শিক্ষা মানুষের !


এশিয়াডের উদ্বোধনে ভার্চুয়াল ‘আতশবাজি’ সুপার ইম্পোজ করে অফিসিয়াল লাইভ সম্প্রচারে জুড়ে দেওয়া হয়


খোশখবর ডেস্কঃ ডিজিটাল মিডিয়া এবং টিভির পর্দায় চিনের হ্যাংঝোতে এশিয়ান গেমস ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানের জমকালো আতশবাজির খেলা দেখে গোটা বিশ্ব মুগ্ধ হলেও হতাশ স্থানীয় লোকজন। কেন জানেন? আসলে টিভিতে রকমারি আতশবাজির কারুকাজ দেখা গেলেও বাস্তবে তা হয়ই নি।





ভার্চুয়াল ‘আতশবাজি’  লাইভ সম্প্রচারে


পরিবেশের কারণে ১৯ তম এশিয়াডের উদ্বোধনে ঐতিহ্যবাহী আতশবাজি প্রদর্শন বাদ থাকবে বলে আগেই জানিয়েছিল আয়োজকরা।পরিবর্তে, ভার্চুয়াল ‘আতশবাজি’ সুপার ইম্পোজ করে অফিসিয়াল লাইভ সম্প্রচারে জুড়ে দেওয়া হয়।ফলে স্টেডিয়ামের কাছে জড়ো হওয়া লোকেরা বাস্তবে তার কিছুই দেখতে পায় নি।


তবে কিছু সংবাদমাধ্যম এই কায়দাটা ধরতেই পারে নি।একটি স্থানীয় সংবাদপত্র রিপোর্ট করে বসে যে উদ্বোধনী অনুষ্ঠানের শেষে হ্যাংজুতে আতশবাজি পুড়েছে অথচ আয়োজকরা আগে ঘোষণা করেছিলেন যে কোনও আতশবাজি থাকবে না।


সাধারণ মানুষ হতাশ হলেও পৃথিবীর ভালর জন্যই এই পদক্ষেপ অতি প্রয়োজন বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা।বিপুল আতশবাজি পুড়িয়ে কিছুক্ষণের জন্য সাময়িক আনন্দ মিলতেই পারে কিন্তু তার জন্য একটু একটু করে পরিবেশ বিপর্যয়ের বিপুল খেসারত দিতে হচ্ছে গোটা মানবজাতিকেই।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ