একনজরে

10/recent/ticker-posts

International Organizations জি২০র মত শীর্ষ আন্তর্জাতিক সংস্থা আর কী কী আছে? জেনে নিন তাদের কাজ।


বিশ্বজুড়ে তৈরি হওয়া নানা সমস্যার সমাধানে বিভিন্ন আন্তর্জাতিক জোটের সৃষ্টি

খোশখবর ডেস্কঃ বিশ্বজুড়ে তৈরি হওয়া নানা সমস্যার সমাধানে বিভিন্ন আন্তর্জাতিক জোটের সৃষ্টি।এইসব সংস্থা বিভিন্ন দেশ বা সংগঠনের মধ্যে বোঝাপড়া এবং সম্মতির মাধ্যমে তৈরি করা হয়।এই জোট সমস্যা সমাধান, সামরিক সহায়তা, অর্থনৈতিক উন্নতি, সাংবিধানিক সম্পর্ক, বাণিজ্যিক সম্পর্ক ইত্যাদির জন্য কাজ করতে পারে।এই জোট সাধারণভাবে বিশ্বের একটি বা একাধিক ক্ষেত্রে সহযোগিতা করে থাকে এবং গোষ্ঠীগত লক্ষ্যের প্রয়োজনে একে অপরকে সাহায্য করতে পারে।

ইউনাইটেড নেশনস (UN)

এই জোট বিশ্ব শান্তি এবং সুরক্ষা, মানবাধিকার, বিকাশ, সম্প্রীতি, এবং আন্তর্জাতিক সহযোগিতা ক্ষেত্রে কাজ করে।ইউএন বিশ্বের গুরুত্বপূর্ণ সমস্যার সমাধানে সাহায্য করে এবং আন্তর্জাতিক শান্তি এবং সুরক্ষা বজায় রাখে।রাষ্ট্রসংঘ বিশ্বের যুদ্ধ এবং সংঘাত প্রতিরোধের লক্ষ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তঃসরকারি প্রতিষ্ঠান।এটি হল সেই সংস্থা যার লক্ষ্য হল আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা, জাতিগুলির মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক উন্নীত করা, আন্তর্জাতিক সহযোগিতার প্রচার করা এবং জাতীয় প্রচেষ্টার সমন্বয়ের জন্য একটি কেন্দ্রীয় ফোকাস হিসেবে কাজ করা। এটি বিশ্বের বৃহত্তম, সবচেয়ে সুপরিচিত, সবচেয়ে ব্যাপকভাবে প্রতিনিধিত্ব করা এবং সবচেয়ে শক্তিশালী সংস্থা। রাষ্ট্রসংঘের সদর দপ্তর নিউ ইয়র্ক সিটিতে।এছাড়াও প্রধান কার্যালয় রয়েছে জেনেভা, নাইরোবি, ভিয়েনা এবং হেগে।


রাষ্ট্রসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)


ইউনিসেফ রাষ্ট্রসংঘের এমন একটি সংস্থা যা বিশ্বজুড়ে শিশুদের মানবিক এবং উন্নয়নমূলক সহায়তা প্রদান করে। ১৯২টি দেশ এবং অঞ্চলে উপস্থিতি সহ, সংস্থাটি বিশ্বের সবচেয়ে সুপরিচিত এবং সুপরিচিত সমাজকল্যাণ সংস্থাগুলির মধ্যে একটি। টিকাদান এবং রোগ প্রতিরোধ সহ ইউনিসেফের উদ্যোগগুলির মধ্যে রয়েছে শিশু ও মহিলাদের জন্য এইচআইভি চিকিত্সা, শৈশব এবং মাতৃ পুষ্টির উন্নতি, স্যানিটেশন বৃদ্ধি, শিক্ষার প্রচার এবং দুর্যোগে জরুরি ত্রাণ প্রদান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বা হু হল আন্তর্জাতিক জনস্বাস্থ্যের দায়িত্বে নিয়োজিত রাষ্ট্রসংঘের একটি বিশেষ সংস্থা।হু’র সংবিধানে বলা আছে “The attainment by all peoples of the highest attainable degree of health,”।এটির ছটি আধা-স্বায়ত্তশাসিত আঞ্চলিক অফিস এবং বিশ্বব্যাপী ১৫০টি ফিল্ড অফিস রয়েছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তর জেনেভা, সুইজারল্যান্ডে রয়েছে।




বিশ্ব অর্থনৈতিক ফোরাম (WEF)

দ্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা।বিশ্ব অর্থনৈতিক ফোরামের মুখ্য উদ্দেশ্য হলো বিশ্বের সর্বশ্রেষ্ঠ অর্থনীতিবিদদের, নৈতিক এবং সামাজিক পরিদর্শকদের, সরকারের প্রতিষ্ঠান ও নেতাদের একসঙ্গে এনে বিশ্বের সমস্যাগুলির সম্ভাব্য সমাধানের জন্য আলোচনা করা ওপথ খোঁজা।ফি বছর সুইজারল্যান্ডের দাভোসে এই লক্ষ্যে বিশেষ কার্যক্রম, অধিবেশন, সেমিনার, ওয়ার্কশপ এবং অন্যান্য পর্বনিম্ন আয়োজন করা হয়।

জি২০-র লোগোয় পদ্ম, মূল থিম ‘বসুধৈব কুটুম্বকম’ – এর ব্যাখ্যা কী?

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) হল সবচেয়ে বিশিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলির মধ্যে একটি ।এটি ১৯০টি সদস্য দেশের আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান যার সদর দফতর ওয়াশিংটন, ডি.সিতে।বিশ্বব্যাংকের উপর নির্ভর করে এই সংস্থা বিশ্বব্যাপী আর্থিক সহযোগিতা, নিরাপদ আর্থিক স্থিতিশীলতা, আন্তর্জাতিক বাণিজ্য,কর্মসংস্থান এবং টেকসই অর্থনৈতিক বৃদ্ধির প্রচার এবং বিশ্বব্যাপী দারিদ্র্য দূর করার জন্য কাজ করে।

বিশ্ব ব্যাংক(World Bank)

বিশ্বব্যাংক হল একটি আন্তর্জাতিক আর্থিক সংস্থা যা প্রকল্পে অর্থায়নের জন্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির সরকারকে ঋণ দেয় এবং অর্থ দেয়। ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট (আইবিআরডি) এবং ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) হল দুটি প্রতিষ্ঠান যা সংস্থাটি (আইডিএ) তৈরি করে। বিশ্বব্যাংক গ্রুপ বিশ্বব্যাংক এবং এর সহযোগী সংস্থাগুলি নিয়ে গঠিত।

জি২০ ব্যাপারটা কী? কাজই বা কী? জেনে নিন এক ঝলকে।

বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)

ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও) একটি এমন সংস্থা যা আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রণ ও এগিয়ে যেতে সাহায্য করে।১৯৯৪ সালের মারাকেশ চুক্তির ফলে ১ জানুয়ারি, ১৯৯৫ তারিখে এই সংস্থা কাজ শুরু করে। বিশ্ব বাণিজ্য এবং জিডিপির 96 শতাংশের বেশি প্রতিনিধিত্বকারী ১৬৪সদস্য রাষ্ট্রের বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) হল বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা।

জাতিসংঘ শিক্ষা বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO)

ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়েন্টিফিক এবং কালচারাল অর্গানাইজেশন (United Nations Educational, Scientific and Cultural Organization) সংক্ষেপে ইউনেস্কো (UNESCO) হলো একটি আন্তর্জাতিক সংস্থা যা ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত। অধিকাংশ দেশই এর সদস্য। ইউনেস্কোর উদ্দেশ্য হলো শিক্ষা, বিজ্ঞান, সাংস্কৃতিক সংরক্ষণ, ও সাংস্কৃতিক বৈচিত্রের উন্নতি করা। ইউনেস্কো একটি মহত্ত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থা, যা শিক্ষা, বিজ্ঞান, সাংস্কৃতিক সংরক্ষণ, ও সমাজের উন্নতির ক্ষেত্রে বিশ্বব্যাপী সহযোগিতা এবং পরিবর্তন সাধনে মানুষকে সাহায্য করে।

জি সেভেন গ্রুপ (Group of Seven)

এই গ্রুপকে সংক্ষেপে G7 (Group of Seven) বলা হয়।এতে আছে আর্থিকভাবে শক্তিধর সাতটি দেশ।যেমন মার্কিন যুক্তরাষ্ট্র (United States),যুক্তরাজ্য (United Kingdom),ক্যানাডা (Canada),ফ্রান্স (France),জার্মানি (Germany),ইটালি (Italy),জাপান (Japan)। এটি এই গোষ্ঠীর আর্থিক ও রাজনৈতিক সাধারণ প্রস্তাবনা নির্ধারণ করার পাশাপাশি বিশ্বের মৌলিক চ্যালেঞ্জ এবং সমস্যাগুলির সমাধান নির্ধারণ করতে সাহায্য করে।

ন্যাটো (NATO)

ন্যাটো একটি পশ্চিমী সশস্ত্র বাহিনীর জোট, যা সবসময় ইউরোপ এবং উত্তর আমেরিকার সুরক্ষা ও সহযোগিতা নিশ্চিত করে।

ইউরোপীয় ইউনিয়ন (EU): ইউরোপীয় ইউনিয়ন একটি সম্মিলিত অর্গানাইজেশন, যা ইউরোপের এই ইউনিয়নভুক্ত দেশগুলোর অর্থনীতি, রাজনীতি, এবং সামাজিক সাংঘাতিক সহযোগিতা বজায় রাখে।

সার্ক (SAARC)

সার্ক হল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান সহ এই সাতটি দেশের মধ্যে একটি প্রধান আন্তর্জাতিক সংস্থা। SAARC এর পূর্ণ নাম  "South Asian Association for Regional Cooperation"  যা একটি দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে সহযোগিতা করে। এই সংস্থা ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

আফ্রিকান ইউনিয়ন (AU)

আফ্রিকান ইউনিয়ন আফ্রিকান দেশগুলির মধ্যে সামাজিক ও আর্থিক উন্নতি সাধনে এবং আফ্রিকান মৌলিক অধিকার ও সুরক্ষা সংরক্ষণে সহায়ক সাধন করে। এই সংস্থা ২০০১ সালে তৈরি হয়।এটি আফ্রিকান দেশগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থা হয়ে উঠেছে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ