একনজরে

10/recent/ticker-posts

Nobel Prize money increased ফের বাড়ল নোবেল পুরস্কারের অর্থমূল্য, জেনে নিন কত?

এবছর নোবেলজয়ীরা পুরস্কারের অর্থমূল্য হিসেবে ১০ লক্ষ ক্রোনা বা ৮৯ হাজার মার্কিন ডলার বেশি পাবে

খোশখবর ডেস্কঃ নোবেল  হল পৃথিবীর সেরা পুরস্কার – কোনও অর্থমূল্যেই একে বিচার করা যায় না।তবুও এর একটা মূল্য আছে। প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে পুরস্কার বিজয়ীরা পান পান সেই মূল্য।এ বছর ২০২৩ সালে বাড়ছে সেই পুরস্কারের মূল্য।নোবেল পুরস্কার প্রদানকারী নোবেল ফাউন্ডেশনের পক্ষ থেকে এক ঘোষণায় জানানো হয়েছে যে এবছর নোবেলজয়ীরা পুরস্কারের অর্থমূল্য হিসেবে ১০ লক্ষ ক্রোনা বা ৮৯ হাজার মার্কিন ডলার বেশি পাবে।এবছর নোবেল পুরস্কারের অর্থমূল্য হবে ৯ লক্ষ ৮৬ হাজার ডলার। 





প্রথমে পুরস্কারের মূল্য কত ছিল?

পৃথিবীর বুকে বিজ্ঞান, সাহিত্য এবং শান্তিতে শ্রেষ্ঠত্বের জন্যে দেওয়া হয় এই পুরস্কার।১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার দেওয়া হয়।সে বছর পুরস্কারের পরিমাণ ছিল প্রতি বিভাগে ১৫০,৭৮২ সুইডিশ ক্রোনা।

স্টকহোমে নোবেল প্রাইজ মিউজিয়াম

কেন বাড়ানো হল পুরস্কারের টাকা?

প্রথমে নোবেল পুরস্কারের অর্থ নিদিষ্ট থাকলেও একটা সময় পরে বার বার ওঠা নামা করেছে তা।এর পেছনে আছে সুইডিশ ক্রোনার মূল্যের অবমূল্যায়ন - যা গত এক দশকে ইউরোর বিপরীতে তার মূল্য প্রায় ৩০ শতাংশ কমে গেছে। ফাউন্ডেশনের আর্থিক অবস্থান গুছিয়ে নিতে গত পনের বছরে, পুরস্কারের মূল্য বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছে।

যেমন ২০১২ সালে, নোবেল পুরস্কারের মূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা থেকে কমিয়ে ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনা করা হয়েছিল। ২০১৭ সালে, পুরস্কারের মূল্য ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনা থেকে ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা করা হয়েছিল।আবার ২০২০ সালে মূল্যের পরিমাণ ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা করা হয়েছিল।এবার ২০২৩ সালে পুরস্কারের প্রতি বিভাগে অর্থ মূল্য বৃদ্ধি পাবে প্রায় ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা।

কবে ঘোষণা করা হয় নোবেল পুরস্কার?

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই ঘোষণা করা হয় নোবেল পুরষ্কার প্রাপকদের নাম। আগামী ২রা অক্টোবর থেকে ৯ অক্টোবর ২০২৩ বিভিন্ন ক্ষেত্রে এই পুরস্কার দেওয়া হবে বলে নোবেল কমিটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে।


অন্যদিকে প্রতিবছর ১০ই ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীর দিন নোবেল পুরস্কার দেওয়া হয়।

ছবিঃ উইকিমিডিয়া কমন্স


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ