একনজরে

10/recent/ticker-posts

Nobel in 2023 ২০২৩এ নোবেল পেলেন যারা,একনজরে নোবেলপ্রাপ্তির নানা তথ্য


২ রা অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি


খোশখবর ডেস্কঃ ২ রা অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি। পৃথিবীর সবচেয়ে বড় পুরস্কারে সম্মানিত নোবেলজয়ীরা পদকের পাশাপাশি পাবেন একটি ডিপ্লোমা এবং ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা। ২০২৩ সালে বৃদ্ধির ফলে এখন নোবেল পুরস্কারের অর্থমূল্য দাড়িয়েছে ৯ লক্ষ ৮৬ হাজার ডলার।ভারতীয় টাকার হিসেবে প্রায় ৮ কোটি ১৯ লক্ষ ২৭ হাজার।যে সব ক্ষেত্রে একাধিক বিজেতা রয়েছেন তাঁদের পুরস্কার মূল্য ভাগ করে দেওয়া হবে।



ফিজিওলজি বা চিকিৎসা বিজ্ঞানে নোবেল,২০২৩


কাতালিন কারিকো এবং ড্রু ওয়েইসম্যান নিউক্লিওসাইড বেস পরিবর্তন বিষয়ে তাদের গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য ২০২৩ সালের ফিজিওলজি বা চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। তাঁদের গবেষণা কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য এমআরএনএ টিকা তৈরি করতে সাহায্য করেছে বলে ঘোষণার সময় নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।২০০৫ সালে এই দুই বিজ্ঞানীর গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছিল।

পদার্থবিজ্ঞানে নোবেল,২০২৩


আলো নিয়ে নতুন গবেষণার জন্য ২০২৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে যৌথভাবে তিন বিজ্ঞানীকে।পুরস্কার পেয়েছেন দুই ফরাসী বিজ্ঞানী পিয়ের অ্যাগোস্তিনি এবং অ্যান ল’হুইলিয়ার এবং হাঙ্গেরিয়ান-অস্টিয়ান বিজ্ঞানী ফেরেঙ্ক ক্রওস। রয়্যাল সুইডিশ আকাদেমি অব সায়েন্সেস জানিয়েছে, আলো নিয়ে এই তিনজনের গবেষণা মানবজাতিকে পরমাণু এবং অণুর ভিতরে ইলেকট্রনের জগতকে খোঁজ করার জন্য নতুন অস্ত্র দিয়েছে।

রসায়ন বিজ্ঞানে নোবেল,২০২৩


২০২৩ সালের রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি রসায়নবিদ মুঙ্গি জি বাওয়েন্দি, মার্কিন গবেষক লুইস-ই-ব্রুস এবং অ্যালেক্সি আই একিমোভ।কোয়ান্টাম ডটের আবিষ্কার এবং ন্যানো ক্রিস্টাল প্রযুক্তি এবং ন্যানোপার্টিকলের আকার নিয়ে গবেষনায় একাধিক অবদান রয়েছে এই তিন বিজ্ঞানীর। এই অবিষ্কারের জেরে ভবিষ্যতে টিভি বা এলইডি ল্যাম্পের মতো ইলেকট্রনিক্স সামগ্রীতে বিপুল বদল আসবে বলে নোবেল কমিটির পক্ষে জানানো হয়েছে।

সাহিত্যে নোবেল,২০২৩


নরওয়েজিয়ান লেখক জন ওলাভ ফসে তার নাটক এবং গদ্যের জন্য ২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়েছেন। মূলত নাট্যকার, ঔপন্যাসিক, কবি এবং শিশুসাহিত্য রচয়িতা হিসাবে পরিচয় তাঁর। বর্তমানে সারা পৃথিবীর সবচেয়ে আলোচিত জনপ্রিয় নাট্যকারদের মধ্যে একজন হলেন জন ফসে। ১৯৮৩ সালে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। ১৯৫৯ সালে জন্মগ্রহণকারী নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবেই সমধিক পরিচিত।

শান্তিতে নোবেল,২০২৩


ইরানে মহিলাদের অধিকার আন্দোলনে অপরিসীম লড়াইকে কুর্নিশ জানিয়ে ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে নার্গেস মোহাম্মদীকে। মোহাম্মদী ইরানের মানবাধিকার আন্দোলনের অন্যতম প্রধান মুখ এবং মৃত্যুদণ্ড রদ করার আন্দোলনের সঙ্গে যুক্ত। মোহাম্মদীকে 'মুক্তিযোদ্ধা' হিসেবে অভিহিত করেছেন নরওয়েজিয়ান নোবেল কমিটি। একাধিক রায়ে বর্তমানে ইরানের এভিন কারাগারে মোট ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন মোহাম্মদী।

অর্থনীতিতে নোবেল,২০২৩


শ্রমের বাজারে মহিলাদের অবদান ও অবস্থান নিয়ে গুরুত্বপূর্ণ কাজের জন্য অর্থনীতিতে ২০২৩ সালের নোবেল পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন।সুইডেনের রয়াল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের পক্ষ থেকে জানানো হয়েছে বিশ্বজুড়ে শ্রমের বাজারে মহিলাদের অবদানকে খুব একটা তুলে ধরা হয় না। কাজের ক্ষেত্রেও তারা পুরুষদের তুলনায় কম মজুরি পান। গোল্ডিন এ বিষয়ে ২০০ বছরের তথ্য সংগ্রহ করে দেখিয়েছেন যে সময়ের সঙ্গে কীভাবে এবং কেন লিঙ্গ পার্থক্যের জেরে উপার্জন ও কর্মসংস্থানের হারে তফাৎ হয়।




[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ