একনজরে

10/recent/ticker-posts

Most Innovative Countries বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী দেশ সুইজারল্যান্ড, নিম্ন মধ্যম আয়ের দেশের মধ্যে প্রথম ভারত


এই ইন্ডেক্সে নিম্ন - মধ্যম আয়ের দেশগুলির মধ্যে প্রথম স্থানে আছে ভারত

খোশখবর ডেস্কঃ নতুন কিছু করে এগিয়ে চলার নিরিখে বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী দেশের তালিকায় ফের প্রথম স্থান দখল করল সুইজারল্যান্ড।সদ্য ২০২৩ সালের গ্লোবাল ইনোভেশন ইনডেক্স প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন বা WIPO। কোনও দেশের মানব সম্পদ, প্রতিষ্ঠান, প্রযুক্তি এবং সৃজনশীল উৎপাদনের পাশাপাশি সে দেশের বাজার এবং উন্নত ব্যবসায়িক পরিকাঠামোর মতো মানদণ্ডের দীর্ঘ তালিকার উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়।এবার এই তালিকায় বিশ্ব অর্থনীতির ১৩২টি দেশ স্থান পেয়েছে।করোনভাইরাসের জেরে তৈরি হওয়া মহামারী এবং ইউক্রেনের যুদ্ধ এই র‌্যাঙ্কিংয়ে প্রভাব ফেলেছে বলে ব্যখ্যা,বিশ্লেষণ করতে গিয়ে জানিয়েছে WIPO।স্টাটিস্টা ডট কম তাদের সাইটে এই তথ্য দিয়েছে।

Infographic: The World's Most Innovative Countries | Statista You will find more infographics at Statista

এবারের এই তালিকায় ১০০র মধ্যে ৬৭.৬ স্কোর নিয়ে ফের একবার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। উদ্ভাবনী শক্তির নিরিখে এই নিয়ে ১৩ বার প্রথম স্থানে থাকল এই দেশ।এই তালিকার ২য় স্থানে আছে সুইডেন এবং তৃতীয় স্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র।তালিকায় এর পরেই রয়েছে ইউনাইটেড কিংডম বা যুক্তরাজ্য, সিঙ্গাপুর, ফিনল্যাণ্ড, নেদারল্যান্ড ও জার্মানি।



তালিকার হিসেবে চিন এখন বিশ্বের ১২তম সবচেয়ে উদ্ভাবনী সূচক দেশ।চিন ২০১৯ এবং ২০২০ সালে ১৪ তম স্থানে এবং ২০১৮ সালে ১৭ তম স্থানে ছিল।চিনকে উচ্চ-মধ্যম আয়ের সবচেয়ে উদ্ভাবনীর দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে সামগ্রিক র‍্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান ৪০। তবে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের এই ইন্ডেক্সে নিম্ন মধ্যম আয়ের দেশগুলির মধ্যে প্রথম স্থানে আছে ভারত।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ