একনজরে

10/recent/ticker-posts

Global Teacher Prize গ্লোবাল টিচার প্রাইজ জিতলেন পাকিস্তানের সিস্টার জেফ, শীর্ষ ১০-এ বাংলার দীপনারায়ণ নায়েক।


শিক্ষকতার মত মহান পেশায় অসামান্য মানবিক অবদান রাখার জন্য  গ্লোবাল টিচার প্রাইজ দেওয়া হয়

খোশখবর ডেস্কঃ বিশ্বের সেরা শিক্ষক হিসেবে গ্লোবাল টিচার প্রাইজ জিতে নিলেন পাকিস্তানের সিস্টার জেফ। শিক্ষকতার মত মহান পেশায় অসামান্য মানবিক অবদান রাখার জন্য ইউনেস্কোর সহযোগিতায় এবং দুবাই কেয়ারের অংশীদারিত্বে ভার্কি ফাউন্ডেশনের পক্ষ থেকে গ্লোবাল টিচার প্রাইজ দেওয়া হয়।এই ক্ষেত্রে বিশ্ব মানচিত্রে এটিই সবচেয়ে বড় পুরস্কার।


অনুপ্রেরণামূলক শিক্ষকদের এই পুরস্কারের লড়াইয়ে ভারত থেকে মনোনীত হয়েছিলেন জামুড়িয়ার তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপ নারায়ণ নায়েক।তিনি ছাড়াও ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইংল্যান্ড, কানাডা,ঘানা, চিলি, দক্ষিণ আফ্রিকা, ইউক্রেনের অন্য ধারার শিক্ষকেরা। বেশ কয়েক ধাপের বিচার পক্রিয়ায় এই সব দেশের শিক্ষকদের পেছনে ফেলে সেরা হয়েছেন সিস্টার জেফ। কিন্তু মালালা ইউসুফজাইয়ের দেশ থেকেই এক মিলিয়ন ডলার পুরস্কার জেতা এই সিস্টার জেফ কে?


সিস্টার জেফ হলেন সেই পাকিস্তানি শিক্ষিকা যিনি কিশোরী বয়সেই তাঁর বাড়িতে শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত শিশুদের জন্য একটি বিনামূল্যের স্কুল খুলে ফেলেন। তিনি এই স্কুল চালানোর খরচ জোগাড় করতে দিনে আট ঘন্টা দিন কাজ করতেন, চার ঘন্টা শিক্ষার্থীদের পড়াতেন এবং তারপরে রাতে জেগে নিজে পড়তেন।২৬ বছর পরে সেই স্কুলের এখন একটি নতুন ভবন মাথা তুলে দাড়িয়েছে।সেখানে এই মুহূর্তে বিনামূল্যে পড়াশুনো করে সুযোগ-সুবিধে না পাওয়া ২০০রও বেশি শিশু।

গ্লোবাল টিচার প্রাইজের অর্থ দিয়ে বঞ্চিত শিশুদের জন্যই একটা বড় স্কুল বানাতে চান সিস্টার জেফ।প্যারিসে পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। মানুষকে পথ দেখানোর এমন কাজের জন্য সিস্টার জেফকে অভিনন্দন জানিয়েছেন ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ান্নি।

জানা অজানার আশ্চর্য দুনিয়া,ইউটিউবে অন্যরকম পাঠ - ‘খোশখবর’

গ্লোবাল টিচার প্রাইজের এই সম্মানে মনোনয়নের তালিকায় ছিলেন এই বাংলার অন্যরকম শিক্ষক দীপনারায়ণ নায়েক। জামুরিয়ার তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের এই শিক্ষককে লোকে ডাকে ‘রাস্তার মাস্টার’বলে।


করোনাকালে প্রত্যন্ত ছোট ছোট পড়ুয়াদের পড়াশোনা বন্ধ হতে দেন নি তিনি।খোলা এলাকায় ক্লাস করতে কাঁচা বাড়ির দেওয়ালগুলোকে বোর্ডের মত ব্যবহার করে গ্রামটাকেই আস্ত মুক্ত বিদ্যালয় বানিয়ে ফেলেন।তাঁর এই উদ্যোগ প্রশংসিত হয় শিক্ষা মহলে।গ্লোবাল টিচার প্রাইজে ১৩০টি দেশের মনোনীত শিক্ষক ও শিক্ষাবিদদের পিছনে ফেলে ১০ জন ফাইনালিস্টের তালিকায় উঠে আসেন দীপনারায়ণ নায়েক।
তথ্য ও ছবিঃ Global Teacher Prize ওয়েবসাইট / দীপনারায়ণ নায়েকের ফেসবুক ও অন্যান্য সাইট।  
  

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ