একনজরে

10/recent/ticker-posts

Ayodhya Deepotsav Record দীপোৎসব উদযাপনে ২২ লক্ষের বেশি প্রদীপ জ্বালিয়ে রেকর্ড গড়ল অযোধ্যা


নদী তীরের ৫১টি ঘাটে প্রায় ২২ লক্ষ ২৩ হাজার মাটির প্রদীপ বা দিয়া জ্বালিয়ে নতুন রেকর্ড গড়ল অযোধ্যা


খোশখবর ডেস্কঃ দীপাবলি মানেই আলোর উৎসব। ফি বছর এই উৎসবে গোটা দেশই সেজে ওঠে নানা ধরনের আলোকমালায়। তবে দেশের অন্যান্য অংশের চেয়ে অনেকটাই এগিয়ে থাকে উত্তরপ্রদেশের অযোধ্যা। প্রতি বছরই দীপাবলি উপলক্ষ্যে আলোর ডালি সাজায় প্রাচীন এই জনপদ। দীপোৎসব উদযাপনে হাজার হাজার মাটির প্রদীপ জ্বালিয়ে রেকর্ড গড়ে সরজু নদী তীরের এই মন্দির শহর। ব্যতিক্রম হয় নি এবছরও। নদী তীরের ৫১টি ঘাটে প্রায় ২২ লক্ষ ২৩ হাজার মাটির প্রদীপ বা দিয়া জ্বালিয়ে আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ল অযোধ্যা।



অযোধ্যায় যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন সরকার গঠনের পর ২০১৭ সালে দীপোৎসব উদযাপন শুরু হয়৷ সেই বছরে, প্রায় ৫১,০০০ দিয়া বা প্রদীপ জ্বালানো হয়েছিল। ২০১৯ সালে প্রদীপের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ১০ হাজার হয়৷ এরপর ২০২০ সালে ৬ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালানো হয়েছিল এবং ২০২১ সালে তা ৯ লক্ষ ছাড়িয়ে যায়।



অর্থাৎ প্রতি বছরই ছাড়িয়ে যায় আগের বছরের রেকর্ড। যেমন ২০২২ সালে রাম কি পায়েরির ঘাট জুড়ে ১৭ লক্ষেরও বেশি প্রদীপ জ্বালানো হয়েছিল – যা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ স্থান পায়। গিনেস সংস্থা শুধুমাত্র সেই প্রদীপগুলোকেই হিসেবের মধ্যে এনেছিল যেগুলো পাঁচ মিনিট বা তার বেশি সময় ধরে জ্বলেছিল। সেই হিসেবে একযোগে ১৫ লক্ষ ৭৬ হাজার ৯৫৫টি প্রদীপ জ্বলার রেকর্ড সেট করা হয়েছিল।


তবে এবছর নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করতে অযোধ্যার ৫১টি ঘাট জুড়ে একই সময়ে প্রায় ২২.২৩ লক্ষ মাটির প্রদীপের আলো জ্বালানো হয়েছিল। আর এই দীপোৎসব উদযাপনের কাজ সুসম্পূর্ণ করতে একযোগে কাজ করেছে হাজার হাজার স্বেচ্ছাসেবক,বের হয় শোভাযাত্রা।পোড়ানো হয় আতশবাজিও।

কৃতজ্ঞতা স্বীকারঃ তথ্য - এনডিটিভি
ছবি - Yogi Adityanath Office @myogioffice ( এক্স সোশ্যাল মিডিয়া)


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ