একনজরে

10/recent/ticker-posts

World Biggest office building বিশ্বের সর্ববৃহৎ অফিস বাড়ি এখন ভারতে, কতটা বড় ‘সুরাট ডায়মন্ড বুর্স’?


পেন্টাগনকে পিছনে ফেলে ভারতে বিশ্বের সবচেয়ে বড় 

অফিস বাড়ি ‘সুরাট ডায়মন্ড বুর্স

খোশখবর ডেস্কঃ যত বড় সংস্থা তত বড় তার অফিস।পৃথিবীর বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে তেল উৎপাদনকারী সংস্থা – আধুনিক সব শহরের বুকে বিপুল, বিশাল অফিস বাড়ি দেখে চমকে যেতে হয়। কিন্তু পৃথিবীর সবচেয়ে বড় অফিস বাড়ি কোনটা? আমেরিকাকে পিছনে ফেলে তা এখন ভারতে।

ইউটিউবে 'খোশখবর',এক ক্লিকে আশ্চর্য দুনিয়া


এতদিন বিশ্বের বৃহত্তম অফিস বাড়ি হিসেবে রেকর্ড বুকের প্রথমেই নাম ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের। এবার আয়তনের নিরিখে তাকে হারিয়ে দিল সুরাটে হিরে ব্যবসার নতুন কেন্দ্র সুরাট ডায়মন্ড বুর্স বা এসডিবি। ৬৬ লক্ষ বর্গফুট জায়গার উপর নির্মিত হয়েছে এই কেন্দ্রটি।




মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতরের গোটা বাড়িটা আকারে পঞ্চভুজের মতো বলে এর নাম হয়েছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া প্রদেশের আর্লিংটনে ৪৮ এন রোটারি রোড-এ এটি অবস্থিত। এই মুহূর্তে এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অফিস বাড়ি। তথ্য বলছে কেউ যদি ভবনটির নিচ থেকে সবগুলো করিডোর ঘুরে ৫ তলায় পৌঁছতে চায় তবে তাকে কম করে হলেও ২৭ কিলোমিটার পথ হাঁটতে হবে। পাঁচ একর বা ২০,০০০ বর্গমিটার এলাকা নিয়ে তৈরি হওয়া এই ভবনের মধ্যবর্তী চত্বরটিকে বলা হয় ‘গ্রাউন্ড জিরো’।

ফোর্বস তালিকায় ভারতের সবচেয়ে ১০ ধনী, তালিকার একদম প্রথমেই মুকেশ আম্বানি

পরিবেশ বান্ধব সুরাট ডায়মন্ড বুর্সে ন’টি টাওয়ার রয়েছে, প্রতিটিতে গ্রাউন্ড প্লাস ১৫টি ফ্লোর রয়েছে। নির্মাতাদের দাবি মত অফিসটিতে মোট ৬,২২,৪৫০.৩৬৮ বর্গমিটার ফ্লোর এরিয়া রয়েছে। ৩০০ বর্গফুট থেকে ৭৫০০০ বর্গফুট পর্যন্ত ৪২০০ টিরও বেশি অফিস থাকছে এখানে। বিশ্বমানের সুদৃশ্য এই অফিস স্পেস মোড়া থাকবে কড়া নিরাপত্তায়। ভিতরে এবং বাইরে বিভিন্ন স্থানে থাকবে ৪,০০০টিরও বেশি সিসিটিভি ক্যামেরা। থাকবে ১৩১টি লিফট।


কিন্তু কী হবে এতবড় অফিস স্পেসে? বলা হচ্ছে হিরে সম্পর্কিত যাবতীয় কাজকর্ম হবে এখানে। বিশ্বের ৯০ শতাংশ হিরে কাটা হয় সুরাটেই।এবার তা হবে একটাই অফিস বাড়িতে।আন্তর্জাতিক এবং জাতীয় ক্রেতাদের জন্য হিরের গহনার ২৭টি খুচরো আউটলেটও থাকবে এর ছাদের তলায়। 


৬৫,০০০ কর্মী (কাটার, পালিশকর্মী, ব্যবসায়ী সহ হিরে পেশাদার) একযোগে এখানে বসে কাজ করতে পারবে। অফিস ছাড়াও, কর্মীদের ডাইনিং, চিকিৎসা, বিনোদন, ওয়ার্কশপ,সম্মেলন সব কিছুর আধুনিক সুবিধে মিলবে এখানে।
 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ