একনজরে

10/recent/ticker-posts

পৃথিবীর সবচেয়ে ছোটো দেশটার নাম জানেন তো?


খোশখবর ডেস্কঃ পৃথিবীর সবচেয়ে ক্ষুদে দেশটার আয়তন মাত্র ০.৪ বর্গ কিমি। অর্থাৎ আয়তনের নিরিখে এই রাষ্ট্রটি পৃথিবীর সবচেয়ে বড় অফিস বাড়ি পেন্টাগনের চেয়েও ছোটো। এর নাম ভ্যাটিক্যান সিটি যা রোমান ক্যাথলিকদের পূন্যভূমি।
মাত্র একশ দশ একর জমির উপর দাঁড়িয়ে আছে ১৯২৯ সালে জন্ম হওয়া পৃথিবীর সবচেয়ে ছোট সার্বভৌম এই রাষ্ট্র। হিসেব মতো এই দেশ এক কিলোমিটার লম্বা আর ৮৫০ মিটার চওড়া।


ইতালির রোম শহরে ভ্যাটিকান পাহাড়ের উপর টাইবার নদীর দক্ষিণ তীরে অবস্থিত ভ্যাটিকান সিটি। দেশটি পুরোপুরি রোম শহরের মধ্যে থাকলেও ইতালিবাসীর কাছে এটি বিদেশ। ভ্যাটিকানের নিজস্ব রেল স্টেশন( শুধু পণ্যের জন্য),মুদ্রা, ডাক ব্যবস্থা, পুলিশ, রেডিও ইত্যাদি আছে। ৩৪টি ভাষায় সম্প্রসারিত হয় ভ্যাটিক্যান রেডিওর অনুষ্ঠান। ভ্যাটিকানের মুদ্রা হল ইউরো আর সেন্ট। ১০০ সেন্ট-এ হয় এক ইউরো।
ভ্যাটিকানের শূন্য উদ্যান পৃথিবীর আশ্চর্য স্থান গুলোর মধ্যে একটি। এছাড়াও দেখার জিনিশগুলোর মধ্যে রয়েছে সেন্ট পিটারের ক্যাথিড্রাল, ভ্যাটিকান প্রাসাদ ও মিউজিয়াম। পুরো দেশটির তত্বাবধানে আছেন একজন পোপ। দেশটির ভাষা ইটালিয়ান ও ল্যাটিন। ভ্যাটিক্যান সিটিতে কোন ট্যাক্স দিতে হয় না। ভ্যাটিক্যান সিটি কে বলা হয় ‘দি হোলি সি” ও বলা হয়।

আয়তনের নিরিখে ভ্যাটিকানের পরেই পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ হল মোনাকো। এই দেশটির আয়তন ২.০২ বর্গকিলোমিটার (০.৭৮ বর্গমাইল)। ভূমধ্যসাগরের দক্ষিণে দেশটি অবস্থিত।
এর পরেই রয়েছে নাউরু। নাউরুর আয়তন ৮ বর্গমাইল (২১ বর্গকিলোমিটার)। এটিকে বলা হয় পৃথিবীর ক্ষুদ্রতম দ্বীপরাষ্ট্র । মজার বিষয় হল নাউরুতে কোন রাজধানী নেই।

নাউরুর পরের বড় দেশটি হল টুভ্যালু। এর আয়তন ৯ বর্গমাইল বা ২৬ বর্গকিলোমিটার। এটিও দক্ষিণ প্রশান্ত মহাসাগরের মধ্যে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র।  
তথ্যসংগ্রহ - দি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড, উইকিপিডিয়া 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ