একনজরে

10/recent/ticker-posts

Moon-Venus conjunction চাঁদের কতটা কাছে গেল শুকতারা? শুক্রের সন্ধ্যায় ভেনাস আর মুন-এ মাতল মানুষ



 তবে চাঁদ আর ভেনাস কাছাকাছি এসেছে বলে মনে হলেও তা অনেকটা দৃষ্টির বিভ্রম থেকেই হচ্ছে


খোশখবর ডেস্কঃ শুক্রবার সূর্য অস্ত যাওয়ার পর পশ্চিম আকাশে তাকিয়ে অবাক হয়েছেন অনেকেই। প্রায় অর্ধচন্দ্রাকার চাঁদের নীচেই কিছুটা বাম দিক ঘেঁষে জ্বলজ্বল করছে একটা বিন্দু। প্রতিদিনের চাঁদ-তারা-শুকতারাকে দেখে দেখে অভ্যস্ত চোখে এই দৃশ্য একটু অন্যরকম বৈকি।তাই আকাশে এমন মন-মুগ্ধকর দৃশ্য দেখেই তার ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন নেটিজেনরা। মহাকাশের নিজস্ব নিয়ম মেনেই এদিন আকাশের বুকে পাশাপাশি এলেও জ্যোতিবিজ্ঞানীদের কাছে খবর ছিল আগে থেকেই।তাই অনেকেই টেলিস্কোপ লাগিয়ে বা অনলাইনে এই দৃশ্য দেখার ব্যবস্থা করেন।

ছবি সৌজন্যঃ সুপ্রিয়া ঘোষ  


তবে চাঁদ আর ভেনাস কাছাকাছি এসেছে বলে মনে হলেও তা অনেকটা দৃষ্টির বিভ্রম থেকেই হচ্ছে।কারণ চাঁদ পৃথিবী থেকে ২৩৩,৪০০,মাইল (৩৭৫,৭০০ কিমি) দূরে আছে, যেখানে শুক্র ১১৫ মিলিয়ন মাইল (১৮৫ মিলিয়ন কিমি)দূরে আছে। আর এই দুই মহাজাগতিক বস্তুর এদিন প্রায় ৬.৫ ডিগ্রি ব্যবধান ছিল।

ছবি সৌজন্যঃ টুইটার  


বিজ্ঞানীরা জানাচ্ছেন আসলে দুটি মহাজাগতিক বস্তু সরে সরে যাচ্ছে।২৩ মার্চ এই দুই বস্তু যে অবস্থানে ছিল, ২৪শে মার্চ তা থেকে সরে গেছে।এদিন চাঁদ কিছুক্ষণের জন্য ভেনাসকে ঢেকে দেয়। সূর্যের আলো থাকায় তা আমরা দেখতে পাই নি। আকাশের গায়ে চাঁদ ক্রমশ পূর্বদিকে সরে যাচ্ছে। তাই ২৫শে মার্চ সূর্য অস্ত যাওয়ার পর পশ্চিম আকাশে তাকিয়ে দেখলে আমরা তাদের এত কাছাকাছি নয়,কিছুটা দূরেই দেখতে পাব।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ