একনজরে

10/recent/ticker-posts

NOBLE SPECIAL FACTS নজরকাড়া নোবেলের নানা তথ্য, নিয়ম-নীতি জানলে অবাক হবেন।


নোবেল সম্মানে থাকে একটি মেডেল, একটি ব্যক্তিগত ডিপ্লোমা এবং নগদ পুরস্কার


খোশখবর ডেস্কঃ পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, অর্থনীতি এবং শান্তি এই ছয় ক্ষেত্রে গোটা পৃথিবীতে অভূতপূর্ব কৃতিত্বের জন্য ফি বছর নোবেল পুরস্কার দেওয়া হয়।





১৮৯৬ সালের ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেল ৬৩ বছর বয়সে যখন মারা যান তিনি তাঁর উইলে পাঁচটি বিভাগে পুরস্কার প্রদানের কথা জানান।সেগুলি হল পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং শান্তি।১৯৬৮ সালে আলফ্রেড নোবেলের স্মরণে ব্যাংক অফ সুইডেন ষষ্ঠ পুরস্কার হিসেবে অর্থনীতি বিভাগ যোগ করে।


নোবেল পুরস্কার প্রাপকদের বলা হয় নোবেল লরিয়েট।পুরস্কারের মধ্যে রয়েছে একটি মেডেল, একটি ব্যক্তিগত ডিপ্লোমা এবং নগদ পুরস্কার।নোবেল পুরস্কার বিজয়ীরা সুইডেনের রাজার কাছ থেকে তাদের ডিপ্লোমা গ্রহণ করেন।

ফের বাড়ল নোবেল পুরস্কারের অর্থমূল্য, জেনে নিন কত?

প্রথমে নোবেল পুরস্কারের অর্থমূল্যের পরিমাণ ছিল প্রতি বিভাগে ১৫০,৭৮২ ( ১লক্ষ ৫০হাজার ৭৮২) সুইডিশ ক্রোনা।পরে বার বার এই পুরস্কারের অর্থমূল্যে কিছু পরিবর্তন আনা হয়েছে।২০২৩ সালে পুরস্কারের প্রতি বিভাগে অর্থমূল্য বৃদ্ধি করা হয়েছে প্রায় ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা।


মার্কিন ডলারের হিসেবে পুরস্কারের অর্থমূল্য বাড়ছে ৮৯ হাজার মার্কিন ডলার। ফলে ২০২৩ সালের নোবেল পুরস্কারের অর্থমূল্য দাঁড়াচ্ছে ৯ লক্ষ ৮৬ হাজার ডলার।ভারতীয় টাকার হিসেবে প্রায় ৮ কোটি ১৯ লক্ষ ২৭ হাজার।

২০২৩ সালে এই পুরস্কারের অর্থমূল্য ১০ লক্ষ ক্রোনা বা ৮৯ হাজার মার্কিন ডলার বেড়ে দাঁড়িয়েছে ৯ লক্ষ ৮৬ হাজার ডলার।


প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হলেও প্রতি বছর ১০ ডিসেম্বর, আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে তা দেওয়া হয়৷ সুইডেনের স্টকহোমে একটি অনুষ্ঠানে পদার্থবিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। অন্যদিকে নোবেল শান্তি পুরস্কার প্রথাগতভাবে নরওয়ের অসলোতে নিজস্ব অনুষ্ঠানে প্রদান করা হয়।


নোবেল পুরস্কারের মনোনয়ন কেবল একজন জীবিত ব্যক্তিই পেতে পারেন।পুরস্কারের জন্য বিবেচনার সময় কেউ মারা গেলে তাঁর নাম আর বিচার্য হিসেবে আনা হয় না।তবে একজন ব্যক্তিকে বিজয়ী হিসাবে ঘোষণা করার পর পুরস্কার পাওয়ার আগে তাঁর মৃত্যু হলে তাকে মরণোত্তর পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কার প্রতি বিভাগে সর্বোচ্চ তিনজনকে দেওয়া হয়।


নোবেল পুরস্কারের পদকগুলো সোনা দিয়ে তৈরি।১৯৮০ সালের আগে দেওয়া নোবেল পুরস্কার তৈরি হত ২৩ ক্যারাট সোনায়।১৯৮০ সালের পর থেকে সেই সোনার মেডেল ভেতরে ১৮ ক্যারাট এবং তাতে ২৪ ক্যারাট সোনার প্রলেপ দিয়ে তৈরি হয়।২০১০ সাল পর্যন্ত এই পদক তৈরি করত সুইডিশ মিন্ট, তারপরে তা তৈরি করছে নরওয়ে মিন্ট।



[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ