একনজরে

10/recent/ticker-posts

Google Chrome World বিশ্বে এক নম্বর, মাত্র ১৫ বছরেই ব্রাউজারের দুনিয়া দখল গুগল ক্রোমের, জেনে নিন কী ভাবে?


গুগল ক্রোম এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ইন্টারনেট ব্রাউজার

খোশখবর ডেস্কঃ গুগল হলো পৃথিবীর সবচেয়ে বড় ওয়েব সার্চ ইঞ্জিন এবং সবথেকে বেশি ভিজিট হওয়া ওয়েব সাইট।গুগলের ইউটিউব এখন ক্রিয়েটরদের মোটা অর্থ রোজগারের অন্যতম প্ল্যাটফর্ম।গুগল তার ইউজারদের ওয়েব সার্চ করার সুযোগ দেওয়ার পাশাপাশি ইমেল সার্ভিস, ক্লাউড স্টোরেজ, সম্প্রচার, বিজ্ঞাপন প্ল্যাটফর্ম, ম্যাপস, স্মার্টফোন অপারেটিং সিস্টেম( অ্যানড্রয়েড) সহ নানা পরিষেবা দেয়।

সবাইকে পিছনে ফেলে এক নম্বরে ‘ক্রোম’

এই গুগলেরই ইন্টারনেট ব্রাউজারের নাম ‘ক্রোম’।মজার বিষয় হল ‘ক্রোম’ও এখন সবাইকে পিছনে ফেলে এক নম্বরে।ওয়েব-ট্র্যাকিং ফার্ম StatCounter-এর তথ্য অনুযায়ী গুগল ক্রোম এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ইন্টারনেট ব্রাউজার।২০২৩ সালের জুলাই থেকে আগস্টের মধ্যের হিসেব বলছে বিশ্বব্যাপী ৬৩.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী ‘ক্রোম’ ব্রাউজার ব্যবহার করছেন।হিসেব অনুযায়ী ইন্টারনেট ব্রাউজার হিসেবে এর পরেই রয়েছে ‘সাফারি’। তবে বিশ্বের অনলাইন ব্রাউজারের মাত্র ২০ শতাংশ ক্ষেত্রে ব্যবহৃত হয় সাফারি৷ এরপর আছে এজ (৫.৪ শতাংশ), ফায়ারফক্স (২.৯ শতাংশ), অপেরা (২.৭ শতাংশ) এবং স্যামসাং (২.৩ শতাংশ) মার্কেট দখল করে আছে।স্ট্যাটিস্টা ডট কম এই তথ্য জানিয়েছে।


কোথায় বেশি জনপ্রিয় ‘ক্রোম’?

গোটা বিশ্বের নিরিখে দেখলে আঞ্চলিকভাবে ‘ক্রোম’ দক্ষিণ আমেরিকায় বিশেষভাবে জনপ্রিয়।সেখানে ক্রোম ব্রাউজারের মার্কেট শেয়ার ৭৮.৯ শতাংশ। ইউরোপ এবং উত্তর আমেরিকায় শেয়ার তুলনামূলকভাবে কম, যথাক্রমে ৫৮.৬ শতাংশ এবং ৫৩.১ শতাংশ৷ ইউনাইটেড স্টেটের ক্রোম মার্কেট শেয়ার উত্তর আমেরিকার আঞ্চলিক গড় থেকে সামান্য কম ৫১.৭ শতাংশ।

অথচ আর্মেনিয়া সহ বেশ কিছু দেশে দারুণ বাজার রয়েছে সাফারির।যেমন উত্তর কোরিয়ায় ৯০.৯৯ শতাংশ, বারমুডায় ৯২.৭ শতাংশ, ফ্যারো দ্বীপপুঞ্জে ৭৮.৫২ শতাংশ এবং অ্যান্ডোরাতে ৫৬.৯ শতাংশ।


বিশ্ব বাজারে ব্রাউজার ক্রোমের উত্থান কী ভাবে?

গুগল যখন ২০০৮ সালে তার নিজস্ব ওয়েব ব্রাউজার ক্রোম প্রকাশের ঘোষণা করেছিল, তখন অনেকেই সে সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিল।অথচ মাত্র ১৫ বছরে ক্রোমের সাফল্য ভাবাচ্ছে যে কেন গুগল আগে একটি ওয়েব ব্রাউজার তৈরি করেনি।

১৫ বছর আগে, ২০০৮এর ২রা সেপ্টেম্বর ওপেন-সোর্স ব্রাউজার হিসেবে রিলিজ করে ক্রোম।২০০৯ সালের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে, ক্রোম ব্রাউজার মার্কেটে অ্যাপলের সাফারিকে ধরে ফেলে। গুগলের পরবর্তী প্রতিযোগী ও লক্ষ্য ছিল ফায়ারফক্স।একটু বেশি সময় লাগলেও ২০১১ সালের চতুর্থ ত্রৈমাসিকে এই ব্রাউজারকে ধরে ফেলে ক্রোম।এরপর মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারকে ছাড়িয়ে বাজারে পুরোপুরি আধিপত্য বিস্তার করে ফেলে গুগল ক্রোম।

তথ্যসূত্রঃ statista.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ