একনজরে

10/recent/ticker-posts

Solar mission quick facts ভারতের প্রথম সৌর মিশন,৫ মিনিটে জানুন ৫ তথ্য


সূর্যকে পর্যবেক্ষণ,তথ্য সংগ্রহ ও ছবি পাঠাবে আদিত্য-এল ১  


১. আদিত্য-এল ১ ভারতের প্রথম সৌর মিশন।আদিত্য-এল ১ পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন ( ১৫লক্ষ) কিমি দূরে থাকবে, যা সূর্যের ও পৃথিবীর দূরত্বের প্রায় ১%।

২. সূর্য একটি মধ্য মাপের তারা, যা আসলে গ্যাসের একটি বিশাল গোলক।আদিত্য-এল১ সূর্যের বাইরের বায়ুমণ্ডলের বিষয়গুলো পরীক্ষা করবে। 
বিপুল তাপের কারণে  আদিত্য-এল ১ সূর্যের উপর অবতরণও করতে পারবে না বা সূর্যের কাছাকাছিও যেতে পারবে না।একে সৌর করোনার দূরবর্তী পর্যবেক্ষণ এবং সৌর বায়ুর পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে।




৩. লিকুইড প্রোপালশন সিস্টেম সেন্টার (LPSC)-এর তৈরি লিকুইড অ্যাপোজি মোটর (এলএএম) আদিত্য মহাকাশযানটিকে ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট ১ (এল১) কক্ষপথে নিয়ে যাবে।

৪. আদিত্য-এল ১ বিশ্লেষণের জন্য গ্রাউন্ড স্টেশনে প্রতিদিন ১,৪৪০টি ছবি পাঠাবে।কন্টিনিউম চ্যানেল বা ইমেজিং চ্যানেল থেকে প্রতি মিনিটে একটি ছবি। তাই ২৪ ঘন্টার জন্য আনুমানিক ১,৪৪০টি ছবি। পাশাপাশি সূর্য থেকে আলো পর্যবেক্ষণ করবে এবং চৌম্বক ক্ষেত্রের পরিমাপ করবে।


আদিত্য-এল ১

৫. ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স এর দেওয়া তথ্য অনুসারে ১৯০ কেজি VELC পেলোড পাঁচ বছরের জন্য ছবি পাঠাবে, যা পরে দীর্ঘস্থায়ীও হতে পারে। স্যাটেলাইটটি জানুয়ারির মাঝামাঝি কক্ষপথে স্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে।ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের বিজ্ঞানীরা আশা করছেন প্রথম ছবি ফেব্রুয়ারির শেষের মধ্যে পাওয়া যাবে।

তথ্যসূত্রঃ isro.gov.in /ndtv.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ