একনজরে

10/recent/ticker-posts

Green Banana Benefits পাকা কলার মতই আপনাকে সুস্থ রাখবে কাঁচা কলাও,জেনে নিন উপকারের ফর্দ


কলা কাঁচা হোক বা পাকা তার উপকারের কোনও শেষ নেই


খোশখবর ডেস্কঃ কলা কাঁচা হোক বা পাকা তার উপকারের কোনও শেষ নেই।রকমফের থাকলেও পাকা কলা যেমন সুস্বাদু তেমন খুব কম ফলই আছে।এরই পাশাপাশি পাকা কলার মধ্যে ভরপুর থকে বিভিন্ন পুষ্টি উপাদান।তবে উপকারিতা ও গুণাগুণের ক্ষেত্রে কাঁচা কলাও কম গুণের নয়।


১। পেটের অসুখে কাঁচা কলা নানা ভাবে উপকারে আসে। কাঁচা কলায় প্রচুর পরিমানে ফাইবার থাকায় তা হজম ক্ষমতার উন্নতি ঘটায়।শুধু পেট খারাপ নয়, যারা প্রায়শই গ্যাস-অম্বলের সমস্যায় ভুগে থাকেন তারা কাঁচা কলা খেলে ভাল উপকার পাবেন।বলা হয় আমাশয় ও রক্ত আমাশায় কাঁচা কলা সেদ্ধ করে টাটকা টক দইয়ের সঙ্গে মেখে খেলে রোগ সারে।




২। কলা গাছের শুকনো শেকড় গুঁড়ো করে অল্প পরিমাণে খেলে পিত্ত রোগ সারে। রক্তাল্পতা বা অ্যানিমিয়া রোগেরও এটি একটি মহৌষধ।গবেষণায় দেখা গেছে নিয়মিত কাঁচা কলা খেলে দেহে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পায়।এর ফলে শরীরে ক্ষতিকর টক্সিনের পরিমাণ কমে ও রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়।

৩। কাঁচা কলা নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে বলে গবেষণায় জানা গেছে।তাই ডায়াবেটিক রোগীরা নিশ্চিন্তে কাঁচা কলা খেতে পারেন।পাশাপাশি অনেকের মতে কলা গাছের শেকড়ের রসের সঙ্গে ঘি ও চিনি মিশিয়ে খেলে প্রস্রাবের অসুখ বা মেহ রোগ সেরে যায়।


৪। কাঁচা কলা শুকিয়ে গুঁড়ো করে প্রতিদিন অল্প পরিমাণে দুধের সঙ্গে মিশিয়ে খেলে যৌন ব্যাধি সারে ও প্রস্রাবের অসুখ সারে।একেবারে কচি কলাপাতা মিহি করে বেটে দুধে মিশিয়ে ঘন ক্ষীরের মতো করে খাওয়ালে মেয়েদের নানা রোগে উপকার হয়।

খোশখবরে পড়ুন শরীর স্বাস্থ্যের আরও খবর

৫।পাকা কলার মতই কাঁচা কলাতেও প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। তবে পটাসিয়াম সবার জন্য নিরাপদ নয়।সেজন্য উচ্চ রক্তচাপ যাদের আছে অথবা যারা কিডনির অসুখে ভুগছেন তাদের চিকিৎসকদের পরামর্শ মেনেই পরিমাণমতো কাঁচা কলা খাওয়া দরকার।

 


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ