একনজরে

10/recent/ticker-posts

Gaganyaan Test Flight Successful গগনযান মিশনের প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা ইসরোর,এর পর কী?

ইতিহাস তৈরি করল ইসরো, গগনযান মিশনের প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা চালাল তারা

খোশখবর ডেস্কঃ সদ্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার মুকুটে চন্দ্রযান-৩ এবং আদিত্য এল-১-এর সাফল্যের পালক যুক্ত হওয়ার পর আবারও ইতিহাস তৈরি করল ইসরো।এবার গগনযান মিশনের প্রথম টেস্ট ফ্লাইটের সফল পরীক্ষা চালাল তারা। ভূপৃষ্ঠের ১৭ কিলোমিটার মতো উপরে উড়ে যায় 'টেস্ট ভেহিকেল অ্যাবর্ট মিশন-১'।তারপর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা উপকূল থেকে ১০ কিলোমিটার  দূরে বঙ্গোপসাগরে অবতরণ করে সেই মডিউল।

কিন্তু গগনযান ব্যাপারটা কী? কেনই বা এর পরীক্ষা করছে ভারত? আসলে ২০২৫ সালে শুরু হবে ভারতের গগনযান মিশন।তিন দিনের মিশনে মানুষকে ৪০০(চারশো) কিলোমিটার উচ্চতায় পৃথিবীর কক্ষপথে পাঠানো এবং তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।তারই টেস্ট ফ্লাইট হল ২১অক্টোবর,শনিবার। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে গগনযানের ক্রু মডিউল উৎক্ষেপণ করা হয়।পরীক্ষামূলক রকেটটি মহাকাশচারীদের জন্য তৈরি ক্রু মডিউল নিয়ে মহাকশে ছুটে যায়। সাফল্যের সঙ্গে ১৭ কিলোমিটার উচ্চতায় ক্রু এস্কেপ সিস্টেম এবং ক্রু মডিউল চালু হয়। খুলে যায় প্যারাস্যুট এবং নিরাপদে বঙ্গোপসাগরে অবতরণ করে। উপকূল থেকে ১০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে অবতরণ করা সেই মডিউল সেটি উদ্ধার করে নিয়ে আসে আগে থেকে মোতায়েন রাখা ভারতীয় নৌবাহিনী জাহাজ।


এই সাফল্য গগনযান মিশনকে এক ধাপ এগিয়ে দিল।আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে হবে আরও একটি টেস্ট ফ্লাইট।তাতে থাকবে হিউম্যান রোবট।এদিনের এই পরীক্ষার সাফল্য জানিয়ে দিল গগনযান মিশনে মহাকাশচারীদের পৃথিবীতে ফিরে আসতে কোনও সমস্যাই হবে না।

তথ্য ,ভিডিও ও ছবি - ISRO ফেসবুক পেজ ও Ministry of Information and Broadcasting এক্স(টুইটার) হ্যান্ডেল থেকে।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ