একনজরে

10/recent/ticker-posts

world's largest sphere অদ্ভুত গোলক,বিশ্বে সর্ববৃহৎ,লাস ভেগাসের ‘দি স্ফিয়ার’


এ হল অতি আধুনিক সুযোগ সুবিধে যুক্ত বিরাট এক বিনোদন ক্ষেত্র। গোটা গোলকটা মোড়া হাই-রেজোলিউশন এলইডি স্ক্রিনে 


খোশখবর ডেস্কঃ দেখে মনে হবে রাস্তাটা সামনেই শেষ আর সেখানেই দাঁড়িয়ে আছে একটা মস্ত গোলক,গ্রহানুর মত মহাজাগতিক বস্তুপিণ্ডও হতে পারে।পৃথিবীর শেষ প্রান্ত নাকি? এরকমটা হলে মনে করে নিতেই পারেন আপনি বিনোদন আর বৈভবের স্বর্গরাজ্য মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলে এসেছেন। কারন এখানেই মাথা তুলে দাঁড়িয়ে আছে পৃথিবীর সবচেয়ে বড় গোলক ‘দি স্ফিয়ার’।

ব্যাপারটা আসলে কী? এক কথায় এ হল অতি আধুনিক সুযোগ সুবিধে যুক্ত বিরাট এক বিনোদন ক্ষেত্র।গোটা গোলকটা মোড়া হাই-রেজোলিউশন এলইডি স্ক্রিনে। লাস ভেগাস স্ট্রিপের ঢিল ছোঁড়া দূরত্ব তৈরি হওয়া গোলকটি ম্যাডিসন স্কোয়ার গার্ডেন কোম্পানি এবং এবং লাস ভেগাস স্যান্ডস কর্পোরেশন যৌথ ভাবে ২০১৮ সালে বানাতে শুরু করেছিল ২০১৮ সালে। তখন তার নাম ছিল এম এস জি স্ফিয়ার।২০২২ সালে অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট ভেনিসিয়ানকে কিনে নিয়ে স্ফিয়ার প্রকল্পে নতুন অংশীদার হয়।

ইউটিউবে দেখুন অদ্ভুত গোলকের গল্প 



কারা বানাল এই গোলক?

স্টেডিয়াম বিশেষজ্ঞ আর্কিটেকচার কোম্পানি পপুলাস ডিজাইন করেছে এই নজরকাড়া স্ফিয়ারের।এটিকে বিশ্বের বৃহত্তম গোলাকার কাঠামো হিসাবে চিহ্নিত করা হয়েছে।এর ভিতরে এবং বাইরে ভিডিও এবং এলইডি আলোর কারসাজি আপনাকে পাগল করে দেবে – যা সামলায় SACO টেকনোলজিস নামের একটি কানাডিয়ান কোম্পানি।



কতটা জায়গা নিয়ে এই গোলক?

লাস ভেগাসের এই স্বপ্ন গোলকের জন্য বরাদ্দ করা হয় ১৮একর জায়গা।গোলকটি ১১২ মিটার উঁচু এবং ১৫৭ মিটার প্রশস্ত এলাকা জুড়ে রয়েছে। এর গম্বুজটি ৩২টি ট্রাস দিয়ে তৈরি,প্রতিটির ওজন ১০০ টন করে। রয়েছে ৩০৪টি পার্কিং স্পেস এবং পথচারীদের জন্য একটি ৩০০ মিটার দীর্ঘ সেতু।





কী আছে গোলকের পেটের ভেতর?

দি স্ফিয়ারের পেটের ভেতর আরাম করে বসে গান-বাজনা, অভিনয়, খেলা সহ বিভিন্ন ইভেন্ট ও মায়াবী থ্রিডি অ্যানিমেশন বা সিনেমাটিক প্রজেকশন দেখতে পারেন ১৮,৬০০ দর্শক। সমস্ত আসনে রয়েছে উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস।১০,০০০টি আসনের মধ্যে রয়েছে হ্যাপটিক প্রযুক্তি।নিখুঁত শব্দের জন্য লাগানো হয়েছে ১৬০০টি অত্যাধুনিক স্পিকার।পুরো গোলকের চারপাশে নয়,প্রায় দুই-তৃতীয়াংশ অংশে করা হয়েছে দর্শকাসনের ব্যবস্থা। গোলকটির নটি স্তর রয়েছে। বেসমেন্টে রয়েছে ভিআইপি ক্লাব। তৃতীয় এবং পঞ্চম তলা জুড়ে রয়েছে মোট ২৩টি স্যুট।ভেন্যুতে দাঁড়িয়ে থাকতে পারে ২০,০০০জন।



কীভাবে হয় আলোর খেলা?

গোলকের অভ্যন্তরে রয়েছে ১,৬০,০০০ বর্গ ফুটের ১৬কে রেজোলিউশনের এলইডি ( LED) স্ক্রিন। এটিই বিশ্বের বৃহত্তম এবং সর্বোচ্চ-রেজোলিউশনের LED স্ক্রিন। এছাড়া অনুষ্ঠানস্থলের বাইরের অংশে বা গোলোকজুড়ে রয়েছে ৫ লক্ষ ৮০ হাজার (৫,৮০,০০০) বর্গফুট এলইডি ডিসপ্লে স্পেস - যা প্রতিনিয়ত বদলে যেতে পারে হ্যালোউইন জ্যাক ল্যানটার্ন থেকে ক্রিসমাস স্নো আলোকমেলার নানা খেলায়। লাস ভেগাসের বিশ্বের বৃহত্তম গোলকটিতে আলোর খেলা দেখা যায় 360° জুড়েই।

আত্মনির্ভর ভারত, হ্যান্ডসেট উৎপাদনে রেকর্ড, জেনে নিন কীভাবে?

গত ২৯ সেপ্টেম্বর আইরিশ রক ব্যান্ড U2-র কনসার্টের মাধ্যমে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে লাস ভেগাসের এই আশ্চর্য গোলক। মার্কিন দেশের তো বটেই একবার মোহময়ী এই গোলককে কাছ থেকে দেখতে অনেকেই পাড়ি জমাচ্ছেন ভোগ বিলাসের লাস ভেগাসে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ