একনজরে

10/recent/ticker-posts

YouTube 1st Video ইউটিউবে সবচেয়ে প্রথম ভিডিও কী ছিল? দেখে নিন সেই ভিডিও।

২০০৫ সালে প্রথম পথ চলা শুরু হয়েছিল ইউটিউবের

খোশখবর ডেস্কঃ সোশ্যাল মিডিয়া এবং ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে জনপ্রিয়তার শিখরে ইউটিউব।এই ইউটিউবে প্রতিদিন বিপুল সংখ্যায় (গড়ে প্রায় ৩৭ লক্ষ) ভিডিও আপলোড করা হয়।পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন পেশা ও নেশার মানুষ নানা প্রয়োজনে ভিডিও আপলোড করে।অনেকেই ইউটিউবে নানা তথ্যমূলক ভিডিও আপলোড করে অর্থসংস্থানের উপায় খুঁজে নিয়েছে।

আরও পড়ুনঃ পৃথিবীর জনসংখ্যার দেড় গুণ ভিউ যে ইউটিউব ভিডিওর

ইউটিউবের প্রথম ভিডিও কত বড় ছিল?

কিন্তু আজ ‘ইউটিউব’ জনপ্রিয়তায় আকাশ ছুঁলেও প্রথমে তো তা ছিল না।২০০৫ সালে প্রথম পথ চলা শুরু হয়েছিল ইউটিউবের।সে বছর ২৪ এপ্রিল  প্রকাশিত হয়েছিল প্রথম ভিডিওটি।সেই ভিডিও প্রকাশ করেছিলেন জাভেদ করিম। মাত্র ১৯ সেকেন্ডের ভিডিও ছিল সেটি।তা ছিল আমেরিকার সান দিয়াগো চিড়িয়াখানায় তোলা একটি ভিডিও।আর সে ভিডিও তুলেছিলেন জাভেদ করিমের বন্ধু ইয়াকুব।২০২৩ সালে তার ভিউ দাঁড়িয়েছে ২৮৪,৮১৩,৭০৫। 

বিশ্বের সবচেয়ে বেশি সাবস্ক্রাইবারের ইউটিউব চ্যানেল বলিউডেই, জেনে নিন নাম।

কে এই জাভেদ করিম?

প্রথম ভিডিও পোস্ট করা বাংলাদেশী বংশদ্ভূত জাভেদ করিম ছিলেন ‘ইউটিউব’য়ের সহ-প্রতিষ্ঠাতা।জাভেদ করিম, চ্যাড হার্লি এবং স্টিভ চ্যান মিলে ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি ইউটিউব প্রতিষ্ঠা করেন।তিনজনেই ছিলেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের ছাত্র। ‘ব্রডকাস্ট ইয়োরসেলফ’ শ্লোগান দিয়ে পথ চলা শুরু করে ইউটিউব।

গড়লেন বিশ্বরেকর্ড,ইউটিউবে সবচেয়ে বেশী স্ট্রিমিং অলকা ইয়াগনিকের গান

কি ছিল প্রথম ভিডিওর বিষয়?

সেই ভিডিও প্রকাশ করেছিলেন জাভেদ করিম।মাত্র ১৯ সেকেন্ডের যে ভিডিওটি জাভেদ করিম প্রথম আপলোড করেছিলেন তার নাম ছিল ‘মি এট দ্য জু’।ওই দিনেই ইউটিউবে একাউন্ট খোলেন জাভেদ।‘সান দিয়াগো চিড়িয়াখানায়’ হাতিদের সামনে দাঁড়িয়ে কথা বলতে থাকেন।তিনি বলেন – “All right, so here we are in front of the elephants, the cool thing about these guys is that they have really, really, really long trunks, and that's, that's cool. And that's pretty much all there is to say.” এর বাংলা অনুবাদ করলে দাঁড়ায় – “ঠিক আছে, আমরা এখন হাতিগুলির সামনে দাঁড়িয়ে আছি, তাদের সম্পর্কে আকর্ষণীয় ব্যাপারটা হল এই যে তাদের খুব, খুব, খুবই লম্বা শুঁড় আছে আর এটা, এটা একটা আকর্ষণীয় ব্যাপার। এবং এর চেয়ে বেশি কিছু বলার দরকার নেই।”

দেখে নিন সেই ভিডিও 



‘ইউটিউব’ কিনে নেয় গুগল

জাভেদ করিম, চ্যাড হার্লি এবং স্টিভ চ্যানের নানা পরিকল্পনা থাকলেও পকেটে অর্থ ছিল না।তাঁদের ইউটিউবে প্রথম অর্থ ঢালে স্কুইয়া ক্যাপিটালিস্ট। এরপর ইউটিউবের প্রসার বাড়ার সঙ্গে বাড়তে থাকে বিনিয়োগ। ২০০৬ সালে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল ১.৬৫ বিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয় ইউটিউবকে। জাভেদ নিজের অংশ হিসেবে পান ৬ কোটি ৪০ লক্ষ ডলার। আজ প্রতিদিন ইউটিউবে গড়ে প্রায় এক বিলিয়ন ঘন্টা কন্টেন্ট দেখা হয়।আর সবটাই শুরু হয়েছিল জাভেদ করিমের সেই চিড়িয়াখানার ভিডিও দিয়ে।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ