একনজরে

10/recent/ticker-posts

country has most trees সবচেয়ে বেশি গাছ আছে কোন দেশে? কত বড় অতিবৃষ্টির অরণ্য আমাজন?


ওয়ার্ল্ড ফরেস্ট ম্যাপ অনুসারে সবচেয়ে বেশি গাছের দেশ হল রাশিয়া

খোশখবর ডেস্কঃ বিজ্ঞানীরা গাছকে মানব প্রজাতির সবচেয়ে উপকারি বন্ধু হিসেবে বর্ণনা করেন।অথচ উপকারির উপযুক্ত মর্যাদা দেয় নি মানবকুল।নির্বিচারে গাছ ও বনাঞ্চল ধ্বংস আজ গোটা পৃথিবীকেই একটা খাদের কিনারায় এনে দাঁড় করিয়ে দিয়েছে।পরিবেশের প্রত্যাঘাতে আজ বিশ্বের কোথাও নাভিশ্বাস ওঠা গরম আবার কোথাও প্রবল বন্যা।এই পরিস্থিতিতেও ঘুরে দাঁড়াতে আরও বেশী পরিবেশ বান্ধব হওয়ার কথা বলছেন বিজ্ঞানীরা।পরিবেশ সুরক্ষায় আরও বেশী করে বৃক্ষ রোপণ প্রয়োজন বলে জানাচ্ছেন তাঁরা।এই প্রেক্ষিতেই জেনে নেওয়া যাক পৃথিবীতে বনাঞ্চল আছে কতটা? সবচেয়ে বেশি গাছ আছেই বা কোন দেশে?



পৃথিবীতে বনাঞ্চল আছে কতটা?

ভূবিজ্ঞানীদের হিসেব বলছে পৃথিবীর প্রায় ১৯% অনুর্বর ভূমি এবং ১০% হিমবাহ দ্বারা ঢাকা।এর মধ্যে রয়েছে বালির টিলা, মরুভূমি,পাথুরে জমি এবং শুকনো লবণের অঞ্চল। বিশ্বের মোট বাসযোগ্য ভূপৃষ্ঠের প্রায় ৩৮% জুড়ে রয়েছে বনভূমি।এটি মোট ভূমি ভাগের ২৬% (আবাসের অযোগ্য এবং বাসযোগ্য এলাকা) এর সমান।



সবচেয়ে বেশি গাছ আছে কোন দেশে?

ওয়ার্ল্ড ফরেস্ট ম্যাপ অনুসারে সবচেয়ে বেশি গাছের দেশ হল রাশিয়া।বিশ্বের বন মানচিত্র হল পৃথিবীর বিভিন্ন অংশের মোট বনভূমির একটি নীলনকশা।যেদেশে বনাঞ্চল যত বেশি সে দেশে গাছ তত বেশি।রাশিয়ায় প্রায় ৮১৫ মিলিয়ন হেক্টর বনাঞ্চল রয়েছে, এটিই হল পৃথিবীতে সবচেয়ে বেশি গাছের দেশ। কিন্তু পৃথিবীতে কত গাছ আছে? বিজ্ঞানীদের হিসেব বলছে পৃথিবীতে বর্তমানে প্রায় ৩.০৪ ট্রিলিয়ন গাছ রয়েছে।

Heat affect এখনই সচেতন না হলে ২১০০ সালে তাপে পুড়বে কয়েক বিলিয়ন মানুষ

১০টি সবচেয়ে বেশি গাছের দেশ (গাছের সংখ্যা বিলিয়নে)

১. রাশিয়া – ৬৪২

২. কানাডা – ৩১৮

৩. ব্রাজিল – ৩০২

৪. মার্কিন যুক্তরাষ্ট্র - ২২৮

৫. চিন – ১৪০

৬. গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো - ১০১

৭. ইন্দোনেশিয়া - ৮১

৮. অস্ট্রেলিয়া – ৭৭

৯. বলিভিয়া - ৫৯

১০. মেক্সিকো – ৫৭


বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট বা অতিবৃষ্টির অরণ্য

দক্ষিণ আমেরিকায় অবস্থিত আমাজন রেইনফরেস্ট প্রায় ৯.৮ মিলিয়ন বর্গ কিমি এলাকা নিয়ে রয়েছে।এটিই বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট বা অতিবৃষ্টির অরণ্য।এটি বিশ্বের মোট রেইনফরেস্টের এক তৃতীয়াংশ দখল করে আছে।এই রেইনফরেস্ট কলম্বিয়া, পেরু এবং ব্রাজিল সহ দক্ষিণ আমেরিকার ন’টি দেশে সমানভাবে বিস্তৃত। গবেষণায় দেখা গেছে যে প্রাণী, গাছপালা এবং অন্যান্য জীবন্ত প্রাণী সহ পৃথিবীর জীববৈচিত্র্যের প্রায় ১০%ই রয়েছে আমাজন রেইনফরেস্টে।


তথ্যসূত্রঃ 8billiontrees.com


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ