একনজরে

10/recent/ticker-posts

World’s Wealthiest Cities এক শহরেই বাস ৩,৪০,০০০ জন কোটিপতির,বিশ্বের সবচেয়ে ধনীদের শহর কোনটা?


টোকিওতে ২৯০,৩০০ জন এবং  সান ফ্রান্সিসকো বে এরিয়াতে ২৮৫,০০০ জন কোটিপতি রয়েছেন

খোশখবর ডেস্কঃ এই পৃথিবীর বুকে অনেক মানুষই প্রতিদিন খেতে না পেলেও বিপুল বড়লোকের সংখ্যাও কম নয়।প্রায় প্রতিদিনই গরীব মানুষকে আরও গরীব করে বেড়েই চলেছে ধনকুবেরের সংখ্যা। কিন্তু এই বড়লোকেরা সব থাকেন কোথায়? পৃথিবীর কোন জায়গায় কত বেশী বড়লোকের বাস ফি বছর তার একটা হিসেব দেয় বিশ্বব্যাপী ওয়েলথ ট্র্যাকার হেনলি অ্যান্ড পার্টনার্স।

হেনলি অ্যান্ড পার্টনার্সের হিসেব অনুযায়ী ২০২৩ সালের সর্বশেষ হিসেব অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী শহর হল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি।তথ্য বলছে শুধুমাত্র এই শহরেই থাকেন ৩ লক্ষ ৪০ হাজার (৩,৪০,০০০) মিলিয়নেয়ার বা কোটিপতি। এদের মধ্যে ৭২৪ জন সেন্টি-মিলিয়নেয়ার এবং ৫৮ জন বিলিয়নেয়ার রয়েছেন।

এর পরেই রয়েছে টোকিও এবং সান ফ্রান্সিসকোর নাম।পৃথিবীর অন্যতম বড়লোক দেশ জাপানের রাজধানী টোকিওতে ২৯০,৩০০ জন এবং মার্কিন দেশের সান ফ্রান্সিসকো বে এরিয়াতে ২৮৫,০০০ জন কোটিপতি রয়েছেন। বিশ্বজুড়ে নটি অঞ্চলের (আফ্রিকা, অস্ট্রেলিয়া, সিআইএস, পূর্ব এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া) ৯৭টি শহরের উপর সমীক্ষা করে এই রিপোর্ট তৈরি করেছে হেনলি অ্যান্ড পার্টনার্স। 



২০০০ সালে বিশ্বের ধনীতম শহরের তালিকার প্রথমেই ছিল লন্ডন।এবার তালিকায় চতুর্থ স্থানে রয়েছে লন্ডন।এই শহরে মিলিওনেয়ার বা কোটিপতির সংখ্যা ২ লক্ষ ৫৮ হাজার। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে সিঙ্গাপুর।এই শহরে কোটিপতির সংখ্যা ২ লক্ষ ৪০ হাজার ১০০। তালিকায় চীনের দুটি শহর বেইজিং এবং সাংহাই ও রয়েছে।

হেনলি অ্যান্ড পার্টনার্স –এর এই তালিকায় প্রথম ২০র মধ্যে ভারতের কোনও শহর নেই।তবে ঠিক ২১ নম্বরে আছে বাণিজ্যনগরী মুম্বইয়ের নাম।এই শহরে ৫৯,৪০০ কোটিপতির বাস। তালিকার অনেক নীচে দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, কলকাতার নামও আছে। 

তথ্য সূত্র হেনলি অ্যান্ড পার্টনার্স ওয়েবসাইট  

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ