একনজরে

10/recent/ticker-posts

Clubs won the Treble মাত্র আট দল জিতেছে মহাদেশীয় ট্রেবল, গুয়ার্দিওয়ালা একাই দুবার


ইউরোপে মাত্র আটটি দল মহাদেশীয় ট্রেবল জিতেছে 


খোশখবর ডেস্কঃ ইন্টার মিলানকে হারিয়ে এল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে নেওয়ার পাশাপাশি তিনটি কাপের মুকুট বা ট্রেবল জিতে নিয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পর ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে ত্রি-মুকুট লাভ করেছে ম্যান সিটি।ফুটবলের মঞ্চে ট্রেবল বলতে বোঝায় একই মৌসুমে ঘরোয়া লীগ, ঘরোয়া কাপ ও একটা বহুজাতিক কাপ জেতা।

সাধারণভাবে বলতে গেলে, একটি দল তাদের লিগ, তাদের প্রধান জাতীয় কাপ প্রতিযোগিতা এবং প্রধান মহাদেশীয় প্রতিযোগিতা জিতলে একটি মহাদেশীয় ট্রেবল জিতেছে বলে বলা হয়। ইউরোপে মাত্র আটটি দল মহাদেশীয় ট্রেবল জিতেছে ( ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগ ধরে)।দলগুলি হল আজাক্স, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, সেল্টিক, ইন্টার, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি এবং পিএসভি।


মহাদেশীয় ট্রেবল জেতা আট ইউরোপীয় দল

সেল্টিকঃ ১৯৬৭

আজাক্সঃ ১৯৭২

পিএসভি আইন্দহোভেনঃ ১৯৮৮

ম্যানচেস্টার ইউনাইটেডঃ ১৯৯৯

বার্সেলোনাঃ ২০০৯

বার্সেলোনাঃ ২০১৫

ইন্টার মিলানঃ ২০১০

বায়ার্ন মিউনিখঃ ২০১৩

বায়ার্ন মিউনিখঃ ২০২০

ম্যানচেস্টার সিটিঃ ২০২৩



বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ দুবার করে ট্রেবল জেতার কৃতিত্ব অর্জন করেছে। অন্যদিকে ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে এক মাত্র কোচ হিসেবে দুটি ক্লাবের হয়ে ট্রেবল জয় করে রেকর্ড গড়লেন পেপ গুয়ার্দিওয়ালা।এর আগে বার্সেলোনার হয়ে জিতেছিলেন,এ বার ম্যান সিটির হয়ে জিতলেন। 

তথ্য সূত্র - goal.com এবং The Spectator Index @ spectatorindex টুইটার প্রোফাইল
ছবি – ম্যান সিটি ও অনান্য টুইটার পেজ থেকে

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ