একনজরে

10/recent/ticker-posts

eating well and lose weight ভরপেট খেয়েও কমানো যায় ওজন,জেনে নিন কিভাবে?


 নিয়ম মেনে সারাদিন ভরপেট খেয়েও সুন্দর স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

খোশখবর ডেস্কঃ অনেকেই ওজন বেড়ে যাওয়ার ভয়ে খাওয়া কমিয়ে দেন।তবে খাবার খেলেই যে ওজন বেড়ে যায়, এ কথা কিন্তু পুরোপুরি ভাবে সঠিক নয়। অনেকেই নানা রকমের ডায়েট চার্ট আর শরীরচর্চার মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করেন। কিন্তু নিয়মিত নিয়ম মেনে সারাদিন ভরপেট খেয়েও সুন্দর স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

পুষ্টিবিজ্ঞানীদের মতে ওজন কমানোর জন্য দরকার সারাদিনে আমাদের শরীরে যত ক্যালরি খরচ হচ্ছে, প্রতিদিনের খাবারে তার চেয়ে কম ক্যালরি গ্রহণ করা।যেহেতু ভাতে প্রচুর ক্যালরি থাকে তাই অনেকেই খাদ্য তালিকা থেকে ভাতকে বাদ দিয়ে দেন।তবে পরিমাণ মত ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার সমস্যা তৈরি হবে না।



কিছু নিয়ম মানলে সারাদিন ভরপেট খেয়েও ওজন কমানো যায়

১) রাতে খাবারে বিশেষ করে নজর দিতে হবে। রাতের জন্য সঠিক ডায়েট চার্ট মেনে চলতে হবে।ঘুমানোর অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা আগে খাবার খেয়ে নিয়ে তারপর ঘুমাতে যাবেন।

২) ভাতের পরিমাণ ১ কাপই হতে হবে। কোনওভাবেই এর চাইতে বেশি পরিমাণে ভাত খাওয়া উচিত নয়। ভাতের সঙ্গে প্রচুর পরিমাণে সবজির পাশাপাশি পরিমিত মাছ অথবা মাংস এবং ডাল রাখুন।


৩) বেশি পরিমাণে সবজি খেলে অনেকটাই ফ্যাট কমে যায়। এক কাপ পরিমাণ সবজি অবশ্যই ডায়েট চার্ট-এ রাখবেন।

৪) ডালে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে যা শরীরের ফ্যাট কমাতে সহায়তা করে।

৫) নিয়মিত এক বাটি টক দই খেলে তা খাবার হজমে সাহায্য করে।টক দইয়ের সঙ্গে সালাড মিশিয়েও খাওয়া খেতে পারে। রাতের খাবারের পরিবর্তেও এটা খাওয়া যেতে পারে।



পুষ্টিবিজ্ঞানীদের মতে ওজন বেড়ে যাওয়ার কারণগুলির  মধ্যে অন্যতম হচ্ছে - অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত খাওয়া, ঘুম, অনেক বেশি সফট ড্রিকস খাওয়া এবং ফাস্ট ফুড খাওয়া। প্রধানত এসব কারণের জন্যই ওজন বেড়ে যায়।তবে শারীরিক ও হরমোনের বিভিন্ন সমস্যার কারণেও ওজন বাড়তে পারে।



সমস্ত ছবির সূত্র - পিক্সাবে.কম

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ