একনজরে

10/recent/ticker-posts

Most Expensive City বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ২০ শহর,প্রবাসীদের জন্য আকাশছোঁয়া খরচ কেন?


 প্রবাসীদের বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল ২০৭টি শহরের সবচেয়ে প্রথমে আছে নিউ ইয়র্ক শহরের নাম।


খোশখবর ডেস্কঃ পকেটে যথেষ্ট দম না থাকলে কোনোভাবেই নিউ ইয়র্ক যাবেন না।কারণ ইসিএ ইন্টারন্যাশনাল (ECA International's Cost of Living Rankings for 2023) তাদের ২০২৩ সালের সমীক্ষায় জানিয়েছে প্রবাসীদের বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল ২০৭টি শহরের সবচেয়ে প্রথমে আছে এই শহরের নাম।বিপুল খরচের হিসেবে এতদিন এই তালিকার প্রথমেই ছিল হংকং-এর নাম।গত ডিসেম্বরে প্রকাশিত রিপোর্টে প্রথম স্থানে ছিল হংকং। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং বাসস্থানের খরচের জেরে ১ নম্বরে উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের শহর নিউ ইয়র্ক।জেনেভা এবং লন্ডন তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

নিউ ইয়র্ক Image by Pexels from Pixabay


আকাশচুম্বী ভাড়ার কারণে বিশ্বের ব্যয়বহুল শহর হিসেবে পাঁচ নম্বর স্থানে রয়েছে সিঙ্গাপুর।গত বছরই প্রথম ১৩ তম স্থান থেকে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে উঠেছিল এই শহর। কিন্তু বিশ্বের অনান্য অংশের তুলনায় এশিয়ার শহরগুলোয় কম খরচের কারণ হিসেবে মুদ্রাস্ফীতির নিম্ন হারের কথাই জানানো হয়েছে।অন্যান্য দেশের তুলনায় দুর্বল মুদ্রা এবং নিম্ন মুদ্রাস্ফীতির হারের কারণে চিনা শহরগুলি র‌্যাঙ্কিংয়ে পড়ে গেছে।

ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ানরা দুবাই যেতে শুরু করায় সেখানকার ভাড়া প্রায় এক তৃতীয়াংশ বেড়ে গেছে – ফলে এই শহর উঠে এসেছে ১২তম স্থানে।

শক্তিশালী ডলার এবং উচ্চ মুদ্রাস্ফীতির কারণে সমস্ত মার্কিন শহরের র‌্যাঙ্কিং বেড়েছে। সান ফ্রান্সিসকো উঠে এসেছে শীর্ষ ১০ শহরের তালিকায়।ইসিএ ইন্টারন্যাশনাল গোটা বিশ্বের ১২০টি দেশ ও অঞ্চলের ২০৭টি শহরকে নিয়ে এই তালিকা তৈরি করেছে।

 হংকং, চিন Image by David Mark from Pixabay


প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে খরচের ২০ শহর ( বন্ধনীতে ২০২২ সালের র‍্যাঙ্কিং)

১. নিউ ইয়র্ক, ইউএস (২)

২. হংকং, চিন (১)

৩. জেনেভা, সুইজারল্যান্ড (৩)

৪. লন্ডন, যুক্তরাজ্য (৪)

৫. সিঙ্গাপুর (১৩)

৬. জুরিখ, সুইজারল্যান্ড (৭)

৭. সান ফ্রান্সিসকো, মার্কিন যুক্তরাষ্ট্র (১১)

৮. তেল আবিব, ইসরায়েল (৬)

৯. সিউল, দক্ষিণ কোরিয়া (১০)

১০. টোকিও, জাপান (৫)

১১. বার্ন, সুইজারল্যান্ড (১৬)

১২. দুবাই, সংযুক্ত আরব আমিরশাহী (২৩)

১৩. সাংহাই, চিন (৪)

১৪. গুয়াংজু, চিন (৯)

১৫. লস এঞ্জেলেস, ইউএস (২১)

১৬. শেনজেন, চিন (১২)

১৭. বেইজিং, চিন (১৪)

১৮. কোপেনহেগেন, ডেনমার্ক (১৮)

১৯. আবুধাবি, সংযুক্ত আরব আমিরশাহী (২২)

২০. শিকাগো, যুক্তরাষ্ট্র (২৫)

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ